অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার দলের দুর্দিনে দায়িত্ব পালন করেন

স্মরণসভায় পর্যটন প্রতিমন্ত্রী

অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার সারাজীবন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত ছিলেন। কখনো কোন অন্যায়ের সাথে আপস করেননি। তিনি অত্যন্ত বিচক্ষণ ও বিনয়ী ব্যক্তি ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। দলের দুর্দিনে তিনি দায়িত্ব পালন করেন। জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার পর বিভিন্ন মামলার আসামি হয়ে যারা জেলে ছিলেন তাদের শুধু আইনি সহায়তা নয়, আর্থিক সহযোগিতাও করেছেন। আইনজীবী হিসেবে আদালত পাড়ায় সুখ্যাতি থাকা সত্ত্বেও তাঁর বিনয়ী স্বভাব আমাদের কাছে অনুকরণীয়। তিনি দলের দুর্দিনে দায়িত্ব পালন করেছেন কিন্তু কখনো আত্মপ্রচারে লিপ্ত ছিলেন না।
গতকাল নগরীর আইনজীবী অডিটোরিয়ামে জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের পিতা অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদারের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী আরও বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস লিখতে হলে নুরুচ্ছফা তালুকদারের অবদান বাদ দিয়ে লেখা যাবে না। অকৃপণচিত্তে স্মরণ করতে হবে তাঁর অবদান। আজ তিনি আমাদের মাঝে নেই, তবে তিনি যোগ্য সন্তানদের রেখে গেছেন।
সভায় প্রধান বক্তা সিটি করপোরেশন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার অত্যন্ত আন্তরিক ব্যক্তি ছিলেন। মুক্তিযুদ্ধে তাঁর অবদান অবিস্মরণীয়। আমরা অনেকেরই স্মরণসভা করি তবে একটা পর্যায়ে এসে আমরা ভুলে যাই। সময়ের প্রেক্ষাপটে এটা হতে বাধ্য। শুধু যারা ইতিহাসে স্থান করে নেয় তাদের নাম ইতিহাসে থেকে যায় বিভিন্নভাবে। তাদের স্মরণসভাও আমরা একসময় করি না। কিন্তু শত শত বছর পরে আমরা যদি ইতিহাসের পাতা উল্টাই সেখানে তাদের নাম অক্ষয় হয়ে বেঁচে থাকে।

স্মরণসভায় মরহুমের আত্মার শান্তির জন্য নুরুচ্ছফা তালুকদারের সহধর্মিণী অ্যাডভোকেট কামরুন্নাহার ও তাঁর সন্তান খালেদ মাহমুদ সকলের কাছে দোয়া কামনা করেন।
বক্তারা নুরুচ্ছফা তালুকদারের বর্ণাঢ্য জীবনের স্মৃতিচারণ করেন এবং তাঁর আদর্শকে ধারণ করে নবীন আইনজীবীদের আইন পেশায় নিয়োজিত হওয়ার আহ্বান জানান।
জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে স্মরণসভায় জেলা ও দায়রা জজ ড. আজিজ আহমেদ ভূঞা, মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট এ.এস.এম. বদরুল আনোয়ার, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাডবোকেট এ এস এম বজলুর রশীদ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। বিজ্ঞপ্তি