তিন ফরম্যাটে নতুন অধিনায়ক  নাজমুল শান্ত ও নতুন প্রধান নির্বাচক গাজী আশরাফ লিপু

সুপ্রভাত ডেস্ক »

তিন ফরম্যাটেই বাংলাদেশের নতুন অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু।

আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভা শেষে বড় এই দুটি সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিবকে সরিয়ে ক্রিকেটের তিন ফরম্যাটেরই অধিনায়ক করা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। বিসিবি কার্যালয়ে কয়েক ঘণ্টা ধরে চলা বোর্ড সভা শেষে এই ঘোষণা দেন যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। নিয়মিত অধিনায়ক সাকিবের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

নতুন অধিনায়কের ঘোষণায় বিসিবি সভাপতি বলেন, ‘সভায় অধিনায়কত্ব নিয়ে সময়টা বেশি গেছে। এক বছরের জন্য আমরা নাজমুল হোসেন শান্তকে তিন ফরম্যাটেই অধিনায়ক করেছি। সহ-অধিনায়কও প্রায় নিশ্চিত হয়ে গেছে। তবে এটা নির্ভর করছে কোন সিরিজে কে অ্যাভেইলেবল আছে। এ কারণে আমরা একটু সময় নিচ্ছি।’

‘সহ-অধিনায়ক থাকবে, কিন্তু আপাতত সিরিজভিত্তিক। সব সিরিজে সব খেলোয়াড় থাকবে কিনা, আমরা নিশ্চিত নই। কেউ হয়তো টেস্ট, কেউ হয়তো ওয়ানডে আবার কেউ হয়তো টি-টোয়েন্টিতে থাকবে না। আমরা মোটামুটি নির্বাচন করে ফেলেছি। কিন্তু কে কোন সিরিজ থাকবে, সেই হিসেবে সিদ্ধান্ত হবে। এটা ঘোষণা করতে আমরা একটু সময় নিচ্ছি।’ যোগ করেন তিনি।

তিন ফরম্যাটেই অধিনায়কের দায়িত্ব পালন করে আসা সাকিবের সঙ্গে আলোচনার বিষয়ে  নাজমুল হাসান বলেন, ‘সাকিবের সঙ্গে গতকাল কথা হয়েছে। ওর চোখের সমস্যা এখনও যায়নি। ওর অ্যাভেইলেবেলিটি নিয়ে  আমরা নিশ্চিত নই। অধিনায়ক হিসেবে ও অবশ্যই আমাদের প্রথম পছন্দ। কিন্তু ওকে নিয়ে যেহেতু অনিশ্চয়তা আছে, তাই আমরা শান্তকে অধিনায়ক করেছি। যেহেতু এ বছর বিশ্বকাপ আছে।’

সাকিবের চোটে গত বিশ্বকাপেই দুটি ম্যাচে অধিনায়ক করেন শান্ত। এরপর দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্টে নেতৃত্ব দেন বাঁহাতি এই ওপেনার। সব মিলিয়ে এখন পর্যন্ত ২টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন শান্ত।

নতুন অধিনায়কের সঙ্গে নতুন নির্বাচক কমিটিও পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট। আগের নির্বাচক কমিটি থেকে আবদুর রাজ্জাক অবশ্য আছেন নতুন কমিটিতেও। আগের কমিটি থেকে বাদ পড়েছেন মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশার। মিনহাজুল আবেদীনের বদলে প্রধান নির্বাচক হিসেবে ঘোষণা করা হয়েছে বাংলাদেশের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুর নাম। কমিটির তৃতীয় সদস্য হিসেবে নতুন এসেছেন হান্নান সরকার, এতদিন যিনি জুনিয়র নির্বাচক কমিটির সদস্য ছিলেন।