তিনজনের ফাঁসির রায় বহাল, খালাস ২

হিমাদ্রী হিমু হত্যা

নিজস্ব প্রতিবেদক »

মাদক ব্যবসার প্রতিবাদ করায় নগরীর পাঁচলাইশে কুকুর লেলিয়ে নৃশংসভাবে হিমাদ্রী মজুমদার হিমুকে হত্যার দায়ে আসামি রিয়াদ, শাওন ও ড্যানির ফাঁসির আদেশ বহাল রেখেছে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি ভীস্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে এ রায় ঘোষণা করা হয়। সেই সঙ্গে বাকি দুজনকে খালাস দিয়েছে হাইকোর্ট। খালাস পাওয়া দুজন হচ্ছেন সাজু ও টিপু।

এর আগে ২০১৬ সালের ১৬ আগস্ট হিমাদ্রি হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদ-াদেশ দেয় চট্টগ্রামের একটি আদালত। দ-প্রাপ্তরা হলেন শাহ সেলিম টিপু, জুনায়েদ আহমেদ রিয়াদ, শাহাদাত হোসাইন সাজু, মাহাবুব আলী খান ড্যানি ও জাহিদুল ইসলাম শাওন।

মাদক ব্যবসার প্রতিবাদ করায় হিমাদ্রী হিমুর ওপর ক্ষুব্ধ ছিল মাদক সিন্ডিকেটের সদস্যরা। ২০১২ সালের ২৭ এপ্রিল তাকে একা পেয়ে অপহরণ করে তারা। ওইদিনই পৈশাচিক হত্যাকা-ের শিকার হয় প্রতিবাদী কিশোর হিমাদ্রী হিমু।

উল্লেখ্য, নগরীর পাঁচলাইশ এলাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের এ লেভেলের পরীক্ষার্থী ছিল হিমাদ্রি। তিনি মাদকবিরোধী সংগঠন শেকড়ের সক্রিয় সদস্য ছিল। এ নিয়ে প্রধান আসামি শাহ সেলিম টিপুর ছেলে রিয়াদের সাথে তার বিরোধ। এ বিরোধের জের ধরে ২০১২ সালের ২৭ এপ্রিল নগরীর পাঁচলাইশ আবাসিক এলাকায় শিল্পপতি শাহ সেলিম টিপুর ‘ফরহাদ ম্যানশন’ নামের ১০১ নম্বর বাড়ির ছাদে হিমুকে একটি কক্ষে আটকে রেখে জার্মানির তিনটি হিং¯্র কুকুর ছেড়ে দেয়া হয়।

হিং¯্র কুকুরের আক্রমণের পর রক্তাক্ত হিমুকে ফেলে দেয়া হয় চারতলার ছাদ থেকে। ঢাকা ও চট্টগ্রামের দু’টি হাসপাতালে টানা ২৬ দিন যন্ত্রণা শেষে ২৩ মে মৃত্যুবরণ করে হিমু।

এ ঘটনায় তার মামা প্রকাশ দাশ বাদি হয়ে পাঁচলাইশ থানায় হত্যামামলা করেন। একই বছরের ৩০ অক্টোবর পুলিশ পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়। ২০১৪ সালের ৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের মহানগর দায়রা জজ এসএম মজিবুর রহমান এ মামলায় পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়। কিন্তু মামলায় ছয়জন সাক্ষ্য দেয়ার পর ২০১৪ সালের ২১ জুলাই এক আসামির করা আবেদনের পরিপ্রেক্ষিতে মামলায় ছয় মাসের স্থগিতাদেশ দেয় হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও জাফর আহমদের সমন্বয়ে গঠিত বেঞ্চ। ওই স্থগিতাদেশের অনুলিপি ২০১৪ সালের ৪ আগস্ট চট্টগ্রাম আদালতে পৌঁছালে মামলাটির বিচার কাজ থেমে যায়।

এরপর ২০১৪ সালের ৭ আগস্ট উচ্চ আদালতের একই বেঞ্চ তাদের দেয়া ছয় মাসের ওই স্থগিতাদেশ প্রত্যাহার করে। সেই আদেশের অনুলিপি ২০১৪ সালের ১৮ আগস্ট চট্টগ্রাম আদালতে এসে পৌঁছায়।

এরপর ২০১৪ সালের ২৭ আগস্ট চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক রেজা তারিক আহমেদের আদালতে আবার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। ট্রাইব্যুনালে অভিযোগপত্রে উল্লিখিত ২১ জন সাক্ষীর মধ্যে ২০ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়।

কিন্তু নির্ধারিত সময়ে বিচার শেষ না হওয়ায় যুক্তিতর্ক উপস্থাপনের আগে ২০১৫ সালের ১৯ মার্চ মামলাটি চতুর্থ মহানগর দায়রা জজ আদালতে স্থানান্তর হয়ে যায়। ওই আদালতে বিচারক পদ ছিল শূন্য। পাঁচ মাস পর ২০১৫ সালের ২৭ আগস্ট ওই আদালতে নতুন বিচারক যোগ দেন। এরপর ১০ সেপ্টেম্বর হিমু হত্যা মামলায় যুক্তি উপস্থাপন শুরু করে রাষ্ট্রপক্ষ।

পাঁচটি নির্ধারিত দিনে যুক্তি উপস্থাপন করে ২০১৫ সালের ১৯ অক্টোবর রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়। এরপর ১ নভেম্বর আসামি শাহ সেলিম টিপুর আইনজীবী যুক্তি উপস্থাপন শুরু করেন। এরপর ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত মোট ৩২ কার্যদিবস যুক্তি উপস্থাপন করেন মামলার পাঁচ আসামির আইনজীবী। ১৬ জুলাই মামলার রায় ঘোষণা করতে ২৮ জুলাই সময় নির্ধারণ করেন আদালত।

কিন্তু ওইদিন বিচারক ছুটিতে থাকায় রায় ঘোষণা করা হয়নি। এরপর ১১ আগস্ট রায় ঘোষণার দ্বিতীয় দিন ধার্য করা হয়। ১১ আগস্ট চট্টগ্রাম আদালতে ‘ফুল কোর্ট রেফারেন্স’ থাকায় রায় ঘোষণা করা হয়নি। এরপর ১৪ আগস্ট রায় ঘোষণার দিন নির্ধারণ করেন এবং হিমাদ্রি মজুমদার হিমুকে হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদ- দেয় আদালত।