তামিমের অপেক্ষায় মাইলফলক

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ওপেনার তামিম ইকবালের জন্য অপেক্ষা করছে বেশ কিছু ব্যক্তিগত মাইল ফলক স্পর্শ করার সুযোগ।
আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ভবিষ্যত ইস্যুতে নিজের বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে দাবী করে সম্প্রতি সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছেন তামিম ইকবাল। গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে নিজের ক্যারিয়ার নিয়ে তামিমকে মতামত জানানোর সুযোগ দেয়া হয়নি। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এর তীব্র প্রতিক্রিয়া জানিয়ে বলেন, তার সঙ্গে নিয়মিত ভাবে যোগাযোগ করা হয়েছে।
পরিস্থিতি এমন অবস্থানে দাঁড়িয়েছে যে ওয়েস্ট ইন্ডিজের বিমান ধরার আগে ফেসবুকে বিবৃতি দিয়ে বিষয়টি পরিস্কার করতে হয়েছে তামিম ইকবালকে।
এদিকে টি-২০ খেলার বিষয়ে নিজের পরিকল্পনা যাই হোক, ওয়েস্ট ইন্ডিজ সফরে বেশ কিছু ব্যক্তিগত মাইল ফলক স্পর্শ করার সুযোগ থাকছে তামিম ইকবালের সামনে। শ্রীলংকার বিপক্ষে সাম্প্রতিক টেস্ট সিরিজে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ ছিল তামিমের। তবে শেষ পর্যন্ত তিনি ব্যর্থ হয়েছেন। সুযোগটি কাজে লাগিয়ে সবার আগে ওই মাইলফলক স্পর্শ করেন মুশফিকুর রহিম। খবর বাংলানিউজের
দ্বিতীয় টেস্টে ৫ হাজার রানের মাইল ফলকে পৌঁছার সুযোগটিও হাতছাড়া করেন তামিম। কারণ ক্যারিয়ারে প্রথম তিনি টেস্টে দুই ইনিংসেই জোড়া শুন্য রানে আউট হয়েছেন। বর্তমানে ওই মাইল ফলক থেকে ১৯ রান দূরে রয়েছেন তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজ সফরে ওই ১৯ রান সংগ্রহ করতে পারলেই দ্বিতীয় বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রান স্পর্শ করার কৃতিত্ব লাভ করবেন টাইগার ওপেনার। শুধু তাই নয়, প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক থেকে ১৭৪ রান দূরে আছেন তামিম ইকবাল। এর আগে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০০০, ৬০০০ ও ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।
এদিকে ওয়েস্ট ইন্ডিজে টেস্ট ও ওয়ানডে সিরিজ মিলিয়ে (কারণ তিনি টি-২০ ক্রিকেট খেলছেন না) ৪৩৫ রান সংগ্রহ করতে পারলেই প্রথম বাংলাদেশী ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০০০ রানের মালিক হতে পারবেন তামিম।
এখানেই শেষ নয়, ওয়ানডে ক্রিকেটে একটি ছক্কা হাকাতে পারলেই বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ছক্কার সেঞ্চুরি পুর্ন করতে পারবেন তামিম ইকবাল।