ডেঙ্গুতে ১৭ দিনে ৯ মৃত্যু

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮৭

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম এক কিশোরসহ দুজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গিয়েছে। এই দুইজনসহ চলতি মাসে ৯ জন ও চলতি বছরে ১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া শেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৮৭ জন যোগ হয়ে এ বছর মোট আক্রান্ত হয়েছে ১ হাজার ৩৭৭ জন।

গতকাল সোমবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

জানা যায়, শেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া মো. রিয়াজুল ইসলাম আল্ভী (১৫) নগরীর পাঁচলাইশ এলাকার বাসিন্দা প্রবাসী রফিকুল ইসলামের ছেলে। সে কাজেম আলী সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র ছিল। ডেঙ্গু আক্রান্ত হয়ে শনিবার সে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার রাতে তার মৃত্যু হয়। শারমিন হেনা রিতা (৪৫) নগরীর রহমান নগর মসজিদ গলির বাসিন্দা। তিনিও শনিবার হাসপাতালে ভর্তি হন। সোমবার ভোরে তার মৃত্যু হয়। তারা দুজনই নগরীর পার্কভিউ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, ‘সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন কিশোর ও আরেকজন নারী। ডেঙ্গু রোগে আক্রান্ত হলেও আগে চিকিৎসা না নেওয়ায় ক্ষতিটা বেশি হচ্ছে।

তারা একেবারে শেষমুহূর্তে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাই বারবার বমি, পেট ব্যথা, ডায়রিয়া, অতিরিক্ত দুর্বলতা, রক্তপাত কমে যাওয়া ও শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তপাত হলে অবশ্যই যত দ্রুত সম্ভব হাসপাতালে ভর্তি হতে হবে। এসব ক্ষেত্রে শিশুদের প্রতি আরও যতœবান হওয়া জরুরি।’
সিভিল সার্জন অফিসের প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৮৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে।

এদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে ৮ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩০ জন এবং চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ৫ জন চিকিৎসাধীন আছেন। এছাড়া ৩৭ জন নগরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

প্রসঙ্গত, ১ জুলাই ৩৬ জন, ২ জুলাই ৫৫ জন, ৩ জুলাই ২৪ জন, ৪ জুলাইয়ে ৩৩ জন, ৫ জুলাইয়ে ৪৮ জন, ৬ জুলাই ২৬ জন, ৭ জুলাইয়ে ৩৪ জন, ৮ জুলাই ২৭ জন, ৯ জুলাই ১১১ জন, ১০ জুলাই ৮১ জন, ১১ জুলাই ৭৪ জন, ১২ জুলাই ৯৯ জন, ১৩ জুলাই ৫২ জন, ১৪ জুলাইয়ে ৪৮ জন, ১৫ জুলাই ৯০ জন ও ১৬ জুলাই ৭৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১ জুলাই রুবেল (২৮), ৩ জুলাই মো. মাহেদুল (৩৫), ৪ জুলাই শ্রাবন্তী সরকার (১১), ৬ জুলাই মো. আনাস (১৬) ১৩ জুলাই মরিয়ম জান্নাত (২ বছর ৬ মাস), ১৬ জুলাই মো. আলমগীর (৩০) ও মো. আব্দুল মান্নান (৪৫) এবং ১৭ জুলাই মো. রিয়াজুল ইসলাম আল্ভী (১৫) ও শারমিন হেনা রিতার (৪৫) মৃত্যু হয়েছে।