ডলফিনের পর এবার মৃত কাতলা মাছ উদ্ধার

হালদা নদী

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী »

হালদা নদী থেকে দুইটি মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। গতকাল মঙ্গলবার হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের নয়াহাট এলাকা থেকে সাড়ে ১২ কেজি ওজনের একটি ও সোমবার রাউজান উপজেলার কাগতিয়া স্লইজ গেট এলাকার হালদা নদীর অংশ থেকে প্রায় ৯ কেজি ওজনের একটি মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়।
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও হালদা গবেষক ড. মো. শফিকুল ইসলাম বলেন, বর্তমানে হালদা বাস্তুতন্ত্রের পরিবেশ ও প্রতিবেশ ক্রমশ জলজ প্রাণীর জন্য হুমকি হয়ে উঠছে। অতিসম্প্রতি চলতি মাসে হালদা নদী থেকে ৩টি মৃত ডলফিন সংগ্রহ করা হয়েছিল। প্রথমটি ১৪ জুলাই দক্ষিণ গহিরার বুড়ি সর্তা খাল, দ্বিতীয়টি ২০ জুলাই আজিমারঘাট ও তৃতীয়টি ২১ জুলাই আজিমারঘাট থেকে। ডলফিন একটি জলজ বাস্তুতন্ত্রের পরিবেশের নির্দেশক ও প্রতিবেশের প্রহরীও বলা হয়। ডলফিনের অবস্থা ও সংখ্যা থেকে খুব সহজে জলজ বাস্তুতন্ত্রের দূষণ পরিমাপ করা যায়। আবার একটি বাস্তুতন্ত্রে ডলফিনের সংখ্যার বেশি হলে ওই বাস্তুতন্ত্রের মাছের পরিমাণও বেশি হবে।
তিনি আরও বলেন, হালদা নদীর রাউজান ও হাটহাজারী অংশ থেকে ২টি মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। হালদায় এক সপ্তাহে ৩টি ডলফিনের মৃত্যু এবং সপ্তাহ না পেরোতেই ২টি কাতলা মাছের মৃত্যু হালদা বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত।

হালদা নদীর বিভিন্ন অংশে ও শাখাখালে অবৈধভাবে বিভিন্ন ধরনের জাল, বড়শি ও রাসায়নিক বিষ ব্যবহার করে প্রতিনিয়ত মাছ ধরা হচ্ছে যা হালদা জলজ বাস্তুতন্ত্রের জন্য হুমকি বলে যোগ করেন তিনি।