টুঙ্গীপাড়ায় পৈতৃক জমি পরিদর্শনে প্রধানমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

গোপালগঞ্জের টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতী ইউনিয়নের পুবের বিলে নিজেদের পৈতৃক জমি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সকালে তিনি ওই জমি পরিদর্শনে যান। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস এ তথ্য জানান। জলাভূমির অন্তর্গত এ অঞ্চলের জমিগুলো বছরের ৮-৯ মাসই পানির নিচে থাকে। ভাসমান বেডে সবজি ও অন্যান্য ফসল চাষ করে এই জমিগুলি চাষ উপযোগী করে তোলার ব্যাপারে বঙ্গবন্ধুকন্যা নির্দেশনা দেন। খবর বাংলাট্রিবিউনের।

এসময় প্রধানমন্ত্রী সারাদেশের সকল‌ অনাবাদী পতিত জমিতে চাষাবাদ করার জন্য দেশবাসীকে আহ্বান জানান। কোথাও এক ইঞ্চি জমিও খালি না রাখার অনুরোধ করেন তিনি।

এদিন বিকালে টুঙ্গীপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও জাতীয় কমিটির এক যৌথসভা অনুষ্ঠিত হয়। বৈঠকে জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের নেতাদের টুঙ্গীপাড়া সফরের অনুরোধ জানান তিনি।

সভার মুলতবি বক্তব্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, আপনাদের সবার দাওয়াত থাকলো, যখনই চান টুঙ্গীপাড়ায় আসতে পারেন। আমাদের আতিথিয়েতা নিতে পারেন।

এবারের দুইদিনের সফরে টুঙ্গীপারায় ব্যস্ততার কথা তুলে ধরেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। সেইসঙ্গে আগামীতে গোপালগঞ্জে আসলে আগে কোটালিপাড়ায় যাবেন বলে নেতাকর্মীদের জানান তিনি। এ সময় যৌথসভায় আসা কোটালিপাড়ার নেতারা করতালি দিয়ে তাকে সাধুবাদ জানান।
যৌথসভার মুলতবি বক্তব্য শেষে উপস্থিত নেতাদের শীতের পিঠাপুলি খেতে আমন্ত্রণ জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। টুঙ্গীপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের দ্বিতীয় তলায় এই আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

এর আগে আওয়ামী লীগের নব-নির্বাচিত জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের নিয়ে টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর টুঙ্গীপাড়া ও কোটালিপাড়ায় ২৮টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন এবং একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ের ২৮ প্রকল্পের মধ্যে ১৯টি প্রকল্প বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। বাকি ৯টি প্রকল্প শিক্ষা ও গণপূর্ত বিভাগ এবং টুঙ্গীপাড়া পৌরসভা বাস্তবায়ন করেছে।

শুক্রবার (৬ জানুয়ারি) আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গীপাড়ায় এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সড়কপথে খুলনায় গিয়ে মায়ের নামে কেনা সম্পত্তি ঘুরে দেখেন তিনি।

খুলনা থেকে আবার সড়কপথে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় ফিরে নিজ বাসভবনে রাত্রিযাপন করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।