জীবনে বড় হতে হলে ভাবতে হবে মানুষের কথা

ইউআইটিএসের আইন বিভাগের অনুষ্ঠানে সুফি মিজান

সুপ্রভাত ডেস্ক »

পিএইচপি ফ্যামেলির চেয়ারম্যান এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সের (ইউআইটিএস) বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, মানুষ জীবনে কত বড় হবে সেটা নির্ভর করবে অন্য মানুষের জন্য কত বড় চিন্তা করেছে তার ওপর। জীবনে বড় হতে হলে ভাবতে হবে মানুষের কথা।
শনিবার রাজধানীর বারিধারায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইউআইটিএস’র আইন বিভাগের নবীনবরণ, বিদায় ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে সুফি মিজানুর রহমান বলেন, তোমরা আমার কোমলমতি সন্তান। যারা জীবনে বড় হওয়ার স্বপ্ন দেখে এখানে এসেছো, আমি তোমাদেরকে দুয়েকটা মন্ত্র দেব। জীবনে কীভাবে বড় হতে হয় এবং জীবনে তুমি কতটুকু বড় হবে সেই কথা বলছি। তোমরা মনে রাখবে, তুমি জীবনে কত বড় হবে সেটা নির্ভর করবে তুমি অন্য মানুষের জন্য কত বড় চিন্তা করেছো, কাজ করেছো। তোমরা যদি জীবনে বড় হতে চাও তাহলে তোমরা মানুষের কথা ভাববে, মানুষের জন্য চিন্তা করবে। যে অসহায় তাকে উঠাবে, যে পথ চলতে পারে না তাকে সাহায্য করবে। তোমরা ক্লাসে এসে যদি দেখো এক বন্ধুর টিফিন নেই, তাকে টিফিন খাওয়াবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. জাকির হোসেন বলেন, আইন বিভাগের শিক্ষার্থীরা অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের থেকে আলাদা। একজন ভাল আইনজীবী কিংবা জজ হতে হলে আইনের সকল খুঁটিনাটি বিষয় জানতে হবে। তিনি বলেন, যাদের পড়াশোনার অভ্যাস নেই তাদের জজ হওয়া উচিত না, আইনজীবী হওয়া উচিত না, কারণ তাতে মানুষ ক্ষতিগ্রস্ত হবে।
অনুষ্ঠানে তিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশস্থ মালয়েশিয়ার হাই কমিশনার হাজনাহ মো. হাশিম, ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশীদ, ইউআইটিএস’র বোর্ড অব ট্রাস্ট্রিজের সদস্য মোহাম্মদ আলী হোসেন ও মোহাম্মদ আকতার পারভেজ।
ইউআইটিএস’র উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দিন আহমেদ, বুয়েটের সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রিজের উপদেষ্টা কে এম সাইফুল ইসলাম, আইন উপদেষ্টা অ্যাডভোকেট আব্দুল মান্নান ও বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেহনুমা চৌধুরী।