জিম্বাবুয়ের বিরুদ্ধে ডাচদের জয়

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

অষ্টম টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়ে নেদারল্যান্ডস শান্তির জয় তুলে নিল। এটাই বড় কোনো আসরে তাদের অন্যতম অর্জন। নিজেদের ইনিংসে ডাচ বোলারদের তোপের মুখে মাত্র ১১৭ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। আর সহজ লক্ষ্য তাড়া করে ৫ উইকেট হারিয়ে অনায়াসে জয়ের বন্দরে পৌঁছে যায় ডাচরা। খবর ডেইলি বাংলাদেশ’র।

শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় চাকাভারা। কিন্তু ব্যাট করতে নেমে শুরুতে মোটেও সুবিধা করতে পারেনি জিম্বাবুয়ে। পাওয়ার প্লেতে ৩ উইকেট হারিয়ে পড়ে প্রাথমিক বিপর্যয়ে।

দ্বিতীয় ওভারে ওয়েসলি মাধেভেরে ১ রানে আউট হলে ক্রেইগ আরভিন ও রেগিস চাকাভা হাল ধরতে পারেননি। ব্র্যান্ডন গ্লোভার টানা দুই ওভারে দুজনকে ফেরান। পাওয়ার প্লেতে মাত্র ২০ রানে ৩ উইকেট হারানোর ধাক্কা সামলাতে পারেনি জিম্বাবুয়ে। যদিও শন উইলিয়ামস ও সিকান্দার রাজা নেদারল্যান্ডসের উইকেট উৎসবে কিছুটা বাধা দিয়েছিলেন। তাদের ৪৮ রানের জুটি ভাঙতে আবারও সেই অসহায়ত্ব।২৮ রান করে উইলিয়ামস আউট হন। বাস ডি লিড তার দুই শিকারের প্রথমটি বানান রাজাকে। ২৪ বলে ৩ চার ও ৩ ছয়ে ৪০ রান করেন। জিম্বাবুয়ের ইনিংসে এটাই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। এই দুজন বাদে আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি কেউিই। ব্যাটিং বিপর্যয়ে ১১৭ রানে থামতে হয় জিম্বাবুয়েকে। ইনিংসের চার বল বাকি থাকতে তাদের অলআউট করে ডাচরা। ডাচদের হয়ে পল ফন মিকেরেন ৪ ওভারে ২৯ রান দিয়ে নেন সর্বোচ্চ ৩ উইকেট। দুটি করে পান গ্লোভার, লোগান ফন বিক ও ডি লিড।

এ ম্যাচে জয়ী হয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন জিইয়ে রাখার লক্ষ্য জিম্বাবুয়ের। অন্যদিকে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ৩ ম্যাচ হারলেও চতুর্থ ম্যাচে প্রথম জয়ের স্বাদ নিতে মরিয়া ডাচরা।

এর আগে বাংলাদেশের বিপক্ষে জয়ের খুব কাছাকাছিই চলে গিয়েছিল জিম্বাবুয়ে। নানা নাটকের পর সেই ম্যাচে দলটি হেরেছিল ৩ রানে। তাতে দলটির শেষ চারের আশাতেও লেগেছে বড় এক চোট। সেই আশাটা আবারও পুনরুজ্জীবিত করতে আজ নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে ক্রেইগ আরভিনের দল।

ঘুরে দাঁড়ানোর ম্যাচে একাদশে একটি পরিবর্তন এনেছে দলটি। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছিলেন ব্র্যাড ইভান্স। তাকে ছাড়াই আজ অ্যাডিলেডে খেলবে জিম্বাবুয়ে। তার জায়গায় দলে এসেছেন লুক জংওয়ে।