জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ

কক্সবাজার বায়ু বিদ্যুৎ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

কক্সবাজারের খুরুশকুলে দেশের প্রথম এবং বৃহত্তম বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হতে যাচ্ছে। আগামী ২ দিনের মধ্যে প্রকল্পে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যাবে। গতকাল বুধবার দুপুরে খুরুশকুলে বেসরকারি খাতে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন শেষে এমন কথা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহি চৌধুরী।

পরিদর্শনকালে উপদেষ্টা বলেন, দেশের বিদ্যুতের চাহিদার যোগান দিতে সরকার বেসরকারি খাতে আরো নতুন করে বায়ু বিদ্যুৎ প্রকল্প গ্রহণে সুযোগ দিচ্ছে। কক্সবাজারের খুরুশকুলের এই প্রকল্প এ বছরের শেষের দিকে পূর্ণাঙ্গ ভাবে চালু করা সম্ভব হবে। এর আগেই পরীক্ষামূলক জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে।

পরিদর্শনকালে প্রকল্পের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি।

কক্সবাজার সদরের খুরুশকুলে স্থাপিত ৬০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎ প্রকল্পের কাজ গত বছর মার্চে শুরু হয়। বেসরকারি প্রতিষ্ঠান ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড প্রকল্প স্থাপন করছে।

ইউএস ডিকে গ্রিন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান জানিয়েছেন, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য মোট ২২ টি টারবাইন স্থাপন করা হচ্ছে। যার প্রতিটি টারবাইন ৩-মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। ইতোমধ্যে ১০ টি টারবাইন স্থাপন করা হয়েছে। ব্যাক আপের জন্য স্ট্যান্ডবাই হিসেবে দুটি টারবাইন বসানো হবে।

তিনি জানান, প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব জমা দেয়া হয়েছে, যার জন্য আরও ২০ টি টারবাইনের প্রয়োজন হবে।