চিড়িয়াখানার পাশে বার্ডস পার্ক হবে : জেলা প্রশাসক

চিড়িয়াখানার পাশে বার্ডস পার্ক হবে : জেলা প্রশাসক

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, চট্টগ্রাম চিড়িয়াখানার পার্শ্ববর্তী যে ১০ একর জায়গা উদ্ধার করা হয়েছে সেগুলোর আনুমানিক বাজার মূল্য ১শ ৫০ কোটি টাকা। আমরা একটি মাস্টার প্ল্যানের কাজে হাত দিয়েছি। স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে এ কাজটি বাস্তবায়ন হবে। স্বল্প মেয়াদে এখানে এখানে একটি বার্ডস পার্ক করতে চাই। এটাকে এমনভাবে তৈরি করতে চাই যাতে দেশের বাইরে থেকেও  পর্যটকরা এ বার্ডস পার্ক দেখতে আসেন।

গতকাল ফয়’স লেকস্থ চিড়িয়াখানা পরিদর্শনকালে জেলা প্রশাসক এ কথা বলেন।

গতকাল রোববার সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সহধর্মিণী, চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমানও চিড়িয়াখানা পরিদর্শন করেন। তারা ২৩ ফেব্রুয়ারি জো বাইডেন ও বাঘিনী জয়ার সংসারে জন্ম নেয়া প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী নামে ৩টি শাবক কোলে নেন।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. আরাফাত সিদ্দিকী, চিড়িয়াখানার সদস্যসচিব ও এনডিসি হুছাইন মুহাম্মদ, স্টাফ অফিসার টু ডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন, জেলা নাজির মো. জামাল উদ্দিন ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাৎ হোসেন শুভ এ সময় উপস্থিত ছিলেন। জেলা প্রশাসকের সহধর্মিণী তানজিয়া রহমান জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

জেলা প্রশাসক বলেন, ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে এসেছিলাম। দুটি বাঘ থেকে বৃদ্ধিসহ চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৩টি শাবকসহ মোট বাঘের সংখ্যা ১৭টি। এর মধ্যে ৫টি বাঘ ও ১২টি বাঘিনী। এখানে সাদা বাঘও রয়েছে। এছাড়া বিভিন্ন ধরনের পশু-পাখি এই চিড়িয়াখানার সৌন্দর্য্য বৃদ্ধি করেছে। এ চিড়িয়াখানা দেখতে শুধু বাংলাদেশের নয় বিদেশি পর্যটকরা আসছে।

উল্লেখ্য, বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে আর বাঘ জো বাইডেনের জন্ম ২০২০ সালে ২৮ ডিসেম্বর। বিজ্ঞপ্তি