চমক রেখেই টি-২০ বিশ্বকাপের দল ঘোষণা করলো অস্ট্রেলিয়া

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ধীরে ধীরে এগিয়ে আসছে টি-২০ বিশ্বকাপের এবারের আসর। প্রতিযোগিতা শুরুর দুই মাস আগে নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দলে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন একজন। তবে ম্যাথু ওয়েডের নেতৃত্বে সদ্য সমাপ্ত বাংলাদেশ সফরে আসা দলের ১৭ জনের ১০ জনই বিশ্বকাপ দলে জায়গা পাননি।
ইংল্যান্ডের চলতি টি-২০ ব্লাস্ট, অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডে টানা ভালো খেলে প্রথমবার ডাক পেয়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান জশ ইংলিস। তার বড় দক্ষতা, তিনি খানিকটা স্পিনও করতে পারেন।
অবশ্য বিশ্বকাপ স্কোয়াডে ইংলিসের জায়গা পাওয়ার ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে অ্যালেক্স ক্যারির ব্যর্থতারও ভূমিকা আছে। তবে এই দুই সফরে ব্যাট হাতে ভালো না করলেও টিকে গেছেন ম্যাথু ওয়েড।
বাংলাদেশ সফরে খেলেছেন কিন্তু বিশ্বকাপ স্কোয়াডে ডাক পাননি, এমন ক্রিকেটারদের মাঝে উল্লেখযোগ্য হলেন অ্যান্ড্রু টাই, জেসন বেহরেনডর্ফ, জশ ফিলিপ, ময়জেস হেনরিকস ও অ্যাস্টন টার্নার।
বাংলাদেশের বিপক্ষে টি-২০ অভিষেকে হ্যাটট্রিকের পর শেষ ম্যাচেও ভালো পারফর্ম করা পেসার নাথান এলিস এবং এই সফরে অস্ট্রেলিয়ার একমাত্র জয়ের নায়ক ড্যানিয়েল ক্রিস্টিয়ানও মূল স্কোয়াডে জায়গা পাননি। তবে ভিন্নভাবে পুরস্কার পেয়েছেন তারা। এই দুজন বিশ্বকাপে যাচ্ছেন অতিরিক্ত ক্রিকেটার হিসেবে।
মহামারীর সময়ে বিশ্বকাপে মূল স্কোয়াডের ১৫ জনের বাইরে ক্রিকেটার রাখার সুযোগ দিয়েছে আইসিসি। তবে তাদেরকে দলগুলির নিজেদের খরচেই রাখতে হবে। অস্ট্রেলিয়া বাড়তি ক্রিকেটার হিসেবে নিয়ে যাচ্ছে সামস, এলিস ও ক্রিস্টিয়ানকে।
অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), জশ হ্যাজেলউড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।
অতিরিক্ত সফরসঙ্গী : ড্যান ক্রিস্টিয়ান, নাথান এলিস, ড্যানিয়েল সামস।