চবি জাদুঘরের সাবেক কিউরেটর ড.শামসুল হোসাইন আর নেই

নিজস্ব প্রতিবেদক »
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জাদুঘরের সাবেক কিউরেটর ও বিশিষ্ট ইতিহাসবিদ ড. শামসুল হোসাইন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) । গতকাল সোমবার সকাল সাড়ে ১০ টার দিকে নগরীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
মৃত্যুকালে ড. শামসুল হোসাইনের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও তিন ছেলে সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল সোমবার আসরের নামাজের পর ]নগরীর দক্ষিণ-মধ্যম হালিশহর আবদুল মালুম বাড়ি মসজিদ প্রাঙ্গণে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।
ড. শামসুল হোসাইন ১৯৪৫ সালের ১১ নভেম্বর নগরীর দক্ষিণ-মধ্যম হালিশহরের আবুদল মালুম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সাংবাদিক ও রাজনীতিবিদ সেকান্দার হোসেন, মাতা মরিয়ম বানু বেগম। ড. শাসমুল হোসাইন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের প্রতিষ্ঠাকর্মী ও সাবেক কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে অধ্যাপনায় যুক্ত ছিলেন। তিনি চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য ও প্রত্নতত্ত্ব নিয়ে গবেষণা ও নিয়মিত লেখালেখি করতেন। তিনি চট্টগ্রামের মুসলিম ইতিহাস নিয়ে রচিত ‘মুসলিম মন্যুমেন্ট অব চিটাগাং’ গ্রন্থের লেখক ছিলেন। তিনি ইতিহাস সম্পর্কিত পত্রিকার পাতা সম্পাদনার পাশাপাশি চট্টগ্রামের প্রত্নতত্ত্ব রক্ষা আন্দোলনের প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন।