চবিতে বিশ্ব জাদুঘর দিবস পালিত

দ্য পাওয়ার অফ মিউজিয়াম-এ প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্বের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের উদ্যোগে বিশ্ব জাদুঘর দিবস ২০২২ চবি ক্যাম্পাসে পালিত হয়েছে। এ উপলক্ষে ১৮ মে চবি জাদুঘরের উদ্যোগে জাদুঘরের প্রদর্শনী কক্ষে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি ছিলেন চবির উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি জাদুঘরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ।

উপাচার্য বলেন, আন্তর্জাতিক এ দিবসটি বিশ্বের অন্যান্য দেশের ন্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও যথাযথ গুরুত্বের সাথে পালন করা হয়। তিনি বলেন, চবি জাদুঘর হলো বাংলাদেশের একমাত্র একাডেমিক জাদুঘর। এটি এ বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত গৌরবের। তিনি বলেন, একটি দেশের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতির ধারক ও বাহক হলো জাদুঘর। জাদুঘরের মধ্যেই সংরক্ষিত থাকে একটি জাতির অতীত ইতিহাস ও ঐতিহ্য যার মাধ্যমে ভবিষ্যত প্রজন্ম খুঁেজ পায় তাদের আত্মপরিচয়। একটি সমৃদ্ধ জাদুঘর একটি জাতির সমৃদ্ধ ইতিহাস ভবিষ্যত প্রজন্ম তথা বিশ্ববাসির কাছে তুলে ধরে। দ্রুত পরিবর্তনশীল বিশ্বব্যবস্থায় স্ব স্ব জাতির ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে জাদুঘর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অনুষ্ঠানে চবি রেজিস্ট্রার, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি জাদুঘরের সহকারী রেজিস্ট্রার জনাব মোহাম্মদ হোসেন। পূর্বাহ্নে বিশ্ব জাদুঘর দিবস উপলক্ষে চবি উপাচার্যের নেতৃত্বে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। বিজ্ঞপ্তি