চবিতে গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) স্মারক বক্তৃতা

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি) এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মাইজভা-ারী তরিকার প্রবর্তক হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভা-ারী (ক.) এর পবিত্র স্মৃতির স্মরণে স্মারক বক্তৃতা ও এবং সৈয়দ দেলাওর হোসাইন মাইজভা-ারী (ক.) স্মৃতি বৃত্তি ও সৈয়দ এমদাদুল হক মাইজভা-ারী (ম.) গবেষণা বৃত্তি (এমফিল, পিএইচডি) প্রদান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে চবি উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে ডিরির ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক মাইজভা-ারীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য ও গাউছুল মাইজভা-ারী (ক.) স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান সংক্রান্ত কার্যকরী কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন চবির উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

চবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাজিলের ইউনিভার্সিডাডে ফেডারেল দো পারা (ইউএফপিএ) এর ডান্স কলেজের (এফএডিএএন) প্রফেসর ড. জিসলে গুইলহন এন্তনেস কামারগো।

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর বক্তৃতায় সৈয়দ আহমদ উল্লাহ মাইজভা-ারী (ক.) পবিত্র স্মৃতির স্মরণে স্মারক বক্তৃতা আয়োজন করায় দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি)-কে ধন্যবাদ জানিয়ে বলেন, যুগে যুগে বিশে^ মহামানবদের আগমন মানবজাতির জন্য আশীর্বাদ স্বরূপ। এ সকল মহামানব সর্বদা মানবজাতির কল্যাণ চিন্তা করতেন এবং মানবজাতিকে সকল প্রকার অন্ধকার, কূপম-ুকতা, পাপকর্মকে পিছনে ফেলে আলোর পথে ধাবিত করতেন। দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট সৈয়দ আহমদ উল্লাহ মাইজভা-ারীর (ক.) জীবন দর্শন যেভাবে ভক্তকূলসহ মানবকল্যাণে ছড়িয়ে দেয়ার যে কার্যক্রম অব্যাহত রেখেছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। একইসাথে সৈয়দ দেলাওর হোসাইন মাইজভা-ারী (ক.) স্মৃতি বৃত্তি ও সৈয়দ এমদাদুল হক মাইজভা-ারী (ম.) গবেষণা বৃত্তি প্রদানের মাধ্যমে সমাজে শিক্ষার আলো ছড়িয়ে দিতে এবং আলোকিত মানবসম্পদ তৈরিতে উচ্চশিক্ষা স্তরে বৃত্তি প্রদানের মাধ্যমে যে কার্যক্রম হাতে নিয়েছে তা প্রজন্মের সন্তানদেরকে উৎসাহিত-অনুপ্রাণিত করবে।

চবি উপাচার্য দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট এর এ ধরনের জনকল্যাণমূলক কার্যক্রম নিয়মিত অব্যাহত রাখার আহ্বান জানান। পরে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট প্রদত্ত এম.ফিল ও পিএইচডি গবেষণারত গবেষকদের মাঝে গবেষণা বৃত্তি এবং মেধাবী শিক্ষার্থীদের মাঝে স্মৃতি বৃত্তি প্রদান করেন চবি উপাচার্য।

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিরি) ইতোমধ্যে চারটি আন্তর্জাতিক কনফারেন্স, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে গাউছুল আজম মাইজভা-ারী সৈয়দ আহমদ উল্লাহ (ক.) স্মারক বক্তৃতা, আলোকচিত্রের মাধ্যমে সুফিজমকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষে আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতা এবং চট্টগ্রাম, খুলনা ও সিলেটে প্রদর্শনীর আয়োজন করেছে।