চট্টগ্রামে বাড়ছে ক্যানসার রোগী

শনাক্তকরণের জন্য দরকার প্যাট সিটি স্ক্যান

ক্যানসার একটি দীর্ঘমেয়াদি ও প্রাণঘাতি রোগ। তবে সময়মতো ও সঠিক চিকিৎসা পেলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। ক্যানসার মানেই কিন্তু মৃত্যু নয়। ক্যানসারের পরিণতি নির্ভর করে যেসব বিষয়ের ওপর, তা হলো কোন অঙ্গে বা অঙ্গের কোন অংশে ক্যানসার, ক্যানসারের ধরন, পর্যায় কী, হিস্টোপ্যাথলজি রিপোর্ট ও গ্রেড, ক্ষেত্রবিশেষে সার্জারির দক্ষতা, মলিকুলার পরীক্ষার ফল, রোগীর বয়স ও শারীরিক সক্ষমতা ইত্যাদি বিষয়ের ওপর।
চট্টগ্রাম মহানগর ছাড়া জেলা পর্যায়ে ক্যানসার শনাক্তকরণের জন্য স্ক্রিনিং পরীক্ষাসহ পর্যাপ্ত ব্যবস্থা নেই। অথচ চট্টগ্রাম অঞ্চলে বাড়ছে ক্যানসার রোগী। রোগীদের বেশির ভাগই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চলে আসেন।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তিন পার্বত্য জেলা, কক্সবাজার, ফেনী ও নোয়াখালীর রোগী ভর্তি হয়। এসব জেলা হাসপাতালে ক্যানসারের বিশেষায়িত চিকিৎসা নেই। চমেক হাসপাতালে একটি কোবাল্ট রেডিওথেরাপি মেশিন রয়েছে। এ ছাড়া ব্রেকেথেরাপি মেশিন থাকলেও সেটি এখন নষ্ট। চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে এই সুবিধা নেই।
বিশ^ স্বাস্থ্য সংস্থার মানদ- বলছে, প্রতি ১০ লাখ মানুষের জন্য একটি সমন্বিত ক্যানসার চিকিৎসাকেন্দ্র থাকা দরকার। সে হিসাবে দেশে সমন্বিত ক্যানসার চিকিৎসাকেন্দ্র থাকা দরকার ১৭০টি। কিন্তু আছে ৩৩টি। এর মধ্যে প্যাট সিটি স্ক্যানের ব্যবস্থা আছে সাতটিতে এবং তাও আবার সবগুলোই ঢাকাতে। ক্যানসার রোগীদের রোগ শনাক্তে অতি জরুরি পরীক্ষা প্যাট সিটি স্ক্যানের ব্যবস্থা নেই চট্টগ্রামে। প্যাট সিটি স্ক্যানের একাধিক সুবিধা। প্রথমত এর মাধ্যমে শরীরে আদৌ কোনো ক্যানসার আছে কি না, তা শনাক্ত করা সম্ভব। দ্বিতীয়ত শরীরে কোথায় কোথায় ক্যানসার আছে, তা জানা যায়। তৃতীয়ত, কী পরিমাণ এলাকাজুড়ে ক্যানসার আছে, তাও জানা সম্ভব।
অবশ্য আমার কথা হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পাশেই গড়ে উঠছে একটি পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল। নির্মাণাধীন ক্যানসার হাসপাতালটি বর্তমানে দৃশ্যমান। এই হাসপাতালে সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। অনকোলজি, রেডিওথেরাপি, ব্রেকেথেরাপি এবং অনকোসার্জারিও থাকবে। ২০২৪ সালে এটি চালু হওয়ার কথা রয়েছে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালে চিকিৎসা সুবিধা গড়ে উঠলে রোগীদের জন্য ভালো হবে।
মা ও শিশু জেনারেল হাসপাতালও নতুন একটি পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল গড়ে তোলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এভারকেয়ার হাসপাতাল মাসখানেকের মধ্যে একটি পূর্ণাঙ্গ ক্যানসার ইউনিট চালু করতে যাচ্ছে। আশা করা যায় এসব হাসপাতালে প্যাট সিটি স্ক্যানসহ আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবস্থা থাকবে।