চট্টগ্রামে করোনা :  শহরের চেয়ে গ্রামে সংক্রমণ বেশি

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত ১৩৬ জনের। নতুন করে একজনের মৃত্যু হয়েছে। সংক্রমণ হার ২১ শতাংশ। জেলায় মোট মৃত্যু হয়েছে ৬৫৭ জনের। সর্বমোট শনাক্ত রোগীর সংখ্যা ৫৫ হাজার ৯৮১ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় শহরের চেয়ে গ্রামের বেশি করোনা শনাক্তের সংখ্যা বেশি। সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদন, নগরীর সাতটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় নতুন পজিটিভ ১৩৬ জনের মধ্যে শহরে ৬৭ জন ও উপজেলার ৬৯ জন। ফলে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৫ হাজার ৯৮১ জনে। এতে শহরের বাসিন্দা ৪৪ হাজার ১০০ জন ও গ্রামের ১১ হাজার ৮৮১ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৪০ জনের নমুনা পরীক্ষায় ৬৬ জনের করোনা শনাক্ত হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৬৭ জনের নমুনায় ১৬ জন করোনা শনাক্ত হন। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষিত ২৭ টি নমুনায় ১০টির রেজাল্ট পজিটিভ আসে। পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জনের নমুনার মধ্যে একজনের করোনা শনাক্ত হয়েছে।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ৮৭ টি নমুনা পরীক্ষায় ৮ জন, মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৭ টি নমুনায় ১০ জন , এপিক হেলথ কেয়ারে ৩৯টি নমুনার মধ্যে ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রামের ৪৫ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। তাতে ৩ জনের করোনা শনাক্ত হয়।

তবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ইম্পেরিয়াল হাসপাতাল ও মেডিকেল সেন্টার ল্যাবে কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।