খোঁজ মিলেছে আবু ত্ব-হা আদনানের

সুপ্রভাত ডেস্ক »

দশ দিন আগে রংপুর থেকে ঢাকা ফেরার পথে নিখোঁজ ধর্মীয় বক্তা আবু ত্বহা মুহাম্মদ আদনানের খোঁজ মিলেছে বলে জানিয়েছে তার পরিবার।

তার শ্যালক মো. জাকারিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, শুক্রবার জুমার নামাজের পর ত্ব-হা রংপুরে তার শ্বশুরবাড়িতে ফিরে আসেন বলে তারা খবর পেয়েছেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

ত্ব-হা এতদিন কোথায় কীভাবে ছিলেন- সেসব বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য দিতে পারেননি জাকারিয়া।

রংপুর মহানগর পুলিশের ক্রাইম ডিভিশনের উপ-কমিশনার আবু মারুফ হোসেন বলেন, আবু ত্ব-হাকে পাওয়া গেছে। তার সঙ্গে যে তিনজন নিখোঁজ হয়েছিলেন, তারাও যার যার বাড়ি ফিরে গেছেন। এ মুহূর্তে এইটুকু তথ্য আছে। পরে আমরা বিস্তারিত জানাব।”

ত্ব-হা দুপুরের দিকে রংপুর মহানগরীর মাস্টার পাড়া এলাকায় তার শ্বশুর বাড়িতে আসেন জানিয়ে তার দূর সম্পর্কের ভাগ্নে ও প্রতিবেশী মোহাম্মাদ মোনায়েব সাংবাদিকদের বলেছেন, বিকাল ৩টার দিকে শ্বশুরবাড়ি থেকে পুলিশ গাড়িতে করে নিয়ে যায়।

এ বিষয়ে জানতে চাইলে রংপুর কোতোয়ালি থানার ওসি আব্দুর রশিদ সাংবাদিকদের বলেছেন, বাড়ি ফিরে আসার পর ত্ব-হাকে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

তবে ডিবি কার্যালয়ে ফটক বন্ধ রাখায় সাংবাদিকরা ভেতরে ঢুকতে পারেননি। পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

রপুরের এক সময়কার ক্রিকেট খেলোয়াড় ত্ব-হা পড়াশোনা করেছেন কারমাইকেল কলেজে। দর্শনে স্নাতকোত্তর করে বাড়ির পাশে আল জামেয়া আসসালাফিয়া মাদ্রাসায় তিনি পড়াশোনা করেন।

অনলাইনে আরবি পড়ানোর পাশাপাশি দেশের বিভিন্ন মসজিদে গিয়ে তিনি জুমার খুতবা দেন বলে পরিবারের সদস্যদের ভাষ্য। তিনি ধর্মীয় বক্তা হিসেবেও পরিচিত; ফেইসবুকে তার পেইজের অনুসারীর সংখ্যা ৫২ হাজার।

ত্ব-হার পারিবারিক বাড়ি রংপুর নগরীর সেন্ট্রাল রোডের আহলে হাদিস মসজিদ এলাকায়। তিনি প্রথম স্ত্রী হাবিবা নূর, দেড় বছরের ছেলে ও তিন বছরের মেয়েকে নিয়ে শালবন মিস্ত্রীপাড়া চেয়ারম্যান গলিতে একটি ভাড়া বাসায় থাকেন।

আর তার ঢাকার পল্লবীর লালমাটিয়া এলাকার এক বাসায় থাকেন ত্ব-হার দ্বিতীয় স্ত্রী সাবিকুন্নাহার। ওই বাসার নীচতলার দুটি ফ্ল্যাটে একটি বালিকা মাদ্রাসা রয়েছে, আবু ত্ব-হা যার মূল উদ্যোক্তা।