কৃষকদের প্রদানে বাংলাদেশ ব্যাংক-ব্র্যাক ব্যাংক’র চুক্তি

কৃষকদের পুনঃঅর্থায়ন সুবিধায় ঋণ দিতে একটি চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক।
‘খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষিখাতের জন্য পুনঃঅর্থায়ন স্কিম’র আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ব্যাংক’র সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।
অংশগ্রহণকারী ব্যাংকগুলোর মাধ্যমে বিতরণের জন্য ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।
গত রোববার বাংলাদেশ ব্যাংক-এ অংশগ্রহণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক’র গভর্নর আব্দুর রউফ তালুকদার। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আনোয়ারুল ইসলাম এবং এগ্রিকালচারাল ক্রেডিট ডিপার্টমেন্ট’র ডিরেক্টর মো. আবুল কালাম আজাদ।
ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন ব্র্যাক ব্যাংক-এর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।
পুনঃঅর্থায়ন প্রকল্পের শর্তানুযায়ী, ধান, শাক-সবজি, ফল ও ফুল চাষ, মৎস্য, পোল্ট্রি ও দুগ্ধ উৎপাদন খাতে নিয়োজিত কৃষকদের ৪% সুদে ঋণ প্রদান করবে ব্র্যাক ব্যাংক। কৃষকদের নেওয়া এই ঋণ ১৮ মাসের মধ্যে পরিশোধযোগ্য। ৩০ জুন ২০২৪ পর্যন্ত চলবে এই স্কিম।
কৃষিখাতে পুনঃঅর্থায়ন সুবিধাকে স্বাগত জানিয়ে ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘কৃষকদের ভর্তুকিযুক্ত ঋণ প্রদানের লক্ষ্যে ব্র্যাক ব্যাংককে পুনঃঅর্থায়ন প্রকল্পের পার্টনার করার জন্য আমরা বাংলাদেশ ব্যাংক-এর প্রতি কৃতজ্ঞ। একটি এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় কৃষি অর্থায়ন বৃদ্ধির প্রচেষ্টা নিয়ে থাকে। সময়ের সাথে সাথে ব্যাংকটি দেশের সর্ববৃহৎ জামিনবিহীন এসএমই অর্থায়নকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এ ঋণের অনেক বড় অংশজুড়ে আছে কৃষি ঋণ। তৃণমূল কৃষকদের কাছে পৌঁছানোর জন্য সারাদেশে আছে আমাদের বিস্তৃত নেটওয়ার্ক এবং বিশেষায়িত অর্থায়ন সেবা।’
তিনি আরও বলেন, ‘আমরা মনে করি কৃষি-অর্থায়ন জাতীয় অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখে এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিত করে জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষকদের জন্য এই উদ্যোগ কৃষি-অর্থায়ন সম্প্রসারণ ও তৃণমূল উদ্যোক্তাদের কল্যাণে আমাদের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন।’ বিজ্ঞপ্তি