কাপ্তাইয়ে সোলার প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কাপ্তাই »

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র এলাকায় দ্বিতীয় সোলার প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ৭.৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা সোলার প্ল্যান্টের কাজ চলতি বছরের জুন-জুলাই মাসে কাজ শুরু হবে বলে জানা গেছে। দেড়-দুই বছরের মধ্যে নির্মাণ কাজ শেষ হলে উৎপাদনে যাবে সোলার প্রকল্পটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে উৎপাদন ক্ষমতা ২৪২ মেগাওয়াট। কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রটি ৮শ ৫০ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে। ২০১৯ সালে জল বিদ্যুৎ কেন্দ্র এলাকায় প্রথম সোলার প্ল্যান্ট স্থাপিত হয়। এ প্ল্যান্ট থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই প্ল্যান্টের প্রতি কিলোওয়াটে বিদ্যুৎ উৎপাদন ব্যয় ধরা হয়েছে ৬-৭ টাকা। যেখানে ৫শ ৫০ ওয়াট করে ১৪ হাজার নতুন প্যানেল স্থাপন করা হবে।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সোলার প্ল্যান্টের সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম বলেন, নতুন সোলার প্ল্যান্টটি যেখানে স্থাপন হচ্ছে সেই জায়গাটি বিগত ৫৫ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়েছিলো। সেই জায়গাতে ৭.৬ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র করার প্রক্রিয়া বর্তমানে চলমান রয়েছে। ইতিমধ্যে প্রকল্পের ব্যাপারে টেন্ডার আহ্বান করা হয়েছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ডেপুটি ম্যানেজার মো. ফয়জু বারী বলেন, ৭.৬ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হলে দুর্যোগ মুহূর্তে এ প্রকল্পটি বিশেষ সহায়ক হবে বলে আশা করা যাচ্ছে।