সাংবাদিক শামস কারামুক্ত

সুপ্রভাত ডেস্ক »

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় চার দিন কারাগারে থাকার পর জামিনে মুক্তি পেয়েছেন প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামস। সোমবার দুপুরে আদালত থেকে জামিনের আদেশ হওয়ার পর সন্ধ্যায় কারামুক্ত হন তিনি। খবর বিডিনিউজের।

কেরাণীগঞ্জে ঢাকার কেন্দ্রীয় কারাগারের সামনে থাকা শামসের মামাত ভাই ফারুক হাসান খবরটি নিশ্চিত করেন।

এর আগে বিকালে ঢাকার জ্যেষ্ঠ জেল সুপার সুভাষ কুমার ঘোষ বলেছিলেন, ‘তার জামিনের কাগজ পাওয়ার পর যাচাই-বাছাই করা হয়েছে। তেজগাঁও থানায় দায়ের করা মামলায় পুলিশ তাকে গ্রেফতার না দেখায় তার জামিনের আর কোনো বাধা থাকল না।’

এ দিন দুপুরে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর ২০ হাজার টাকা মুচলেকায় শামসের জামিন মঞ্জুর করেন। পুলিশ প্রতিবেদন হওয়া পর্যন্ত জামিন বহাল থাকবে।

স্বাধীনতা দিবসে এক সংবাদ প্রতিবেদনে ‘মিথ্যা, বিভ্রান্তিকর, জাতির জন্য মানহানিকর’ তথ্য-উপাত্ত প্রকাশ ও প্রচারের অভিযোগে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে রমনা থানায় মামলা করেন আইনজীবী মশিউর মালেক।

এ মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং নাম উল্লেখ না করে একজন সহযোগী ক্যামেরাম্যানকেও আসামি করা হয়েছে। মতিউর রহমান রোববার হাই কোর্ট থেকে ছয় সপ্তাহের আগাম জামিন পান।

আর তেজগাঁও থানায় শামসের বিরুদ্ধে করা মামলার বিষয়ে এক প্রশ্নের জবাবে আসামির আইনজীবী প্রশান্ত কর্মকার জানান, এই মামলায় শামসকে পুলিশ গ্রেফতার দেখায়নি। তার বিরুদ্ধে কোনো গ্রেফতারি পরোয়ানাও নেই।

‘আমরা তেজগাঁও থানার মামলার ব্যাপারে অবহিত নই।’
তেজগাঁও থানার ওসি অপূর্ব হাসান জানান, একই ধারায় রমনা থানায় মামলা হওয়ায় তারা আর শামসকে ‘শোন অ্যরেস্ট’ দেখাননি।

চার দিন পর সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আবারও জামিনের আবেদন করা হলে দুপুরের পর তা মঞ্জুর হয়। এরপর সন্ধ্যায় তিনি কারামুক্ত হলেন।