কাট্টলী ভূমি কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

২৫ লাখ টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক »
ভূমি উন্নয়ন করের সাড়ে পঁচিশ লাখ টাকা আত্মসাতের অভিযোগে কাট্টলী সার্কেল ভূমি সহকারী কর্মকর্তা শাহাদাৎ হোসেনসহ তিন জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
মঙ্গলবার সন্ধ্যায় দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবু সাঈদ বাদি হয়ে এ মামলা করেন।
মামলার আসামিরা হলেন, সাতকানিয়া চরখাগড়িয়া এলাকার মৃত হারুনের ছেলে শাহাদাৎ হোসেন। তিনি বর্তমানে কাট্টলী সার্কেল সহকারী কর্মকর্তা (ভূমি) পদে নিয়োজিত রয়েছেন। অন্য দুইজন হলেন, নগরীর ডবলমুরিং মনছুরাবাদ ইমামবাড়ীর মৃত আবুল হোসেনের ছেলে অফিস সহায়ক মো. এমদাদ হোসেন (৪৫) এবং চন্দনাইশ ২ নম্বর ওয়ার্ডের আবু মোছলেমের ছেলে অস্থায়ী অফিস সহায়ক আমিনুল ইসলাম (৩৫)।
জানা গেছে, শাহাদাৎ হোসেন ভূমি কর্মকর্তা হওয়ায় ক্ষমতার অপব্যবহার করে এজাহারে উল্লেখিত অপর দুই আসামির যোগসাজশে ২০২০ থেকে ২০২১ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিভিন্ন সময়ে ভূমি উন্নয়ন করের বিপুল অংকের টাকা আত্মসাৎ করেন। এতে ১৪টি চালানের টাকা ব্যাংকে জমা না দিয়ে ভুয়া চালান অফিসে জমা দেন। এসব চালানের মোট ২৫ লাখ ৫৭ হাজার ১৫৬ টাকা আত্মসাৎ করেন তাদের এ চক্র। সেই ২১ মে ২০১৭ থেকে ২৪ ডিসেম্বর ২০২০ সময়কাল পর্যন্ত এজাহারে উল্লেখিত তিন জন মিলে ক্ষমতার অপব্যবহার করে এসব কাজ করতেন।
দুদক সূত্রে জানা গেছে, আগ্রাবাদ সার্কেল ভূমি অফিসের আওতাধীন দক্ষিণ পাহাড়তলী ভূমি অফিস পাহাড়তলীতে কর্মরত অবস্থায় তারা এসব অপকর্মের সাথে যুক্ত হন। দুদকের দায়ের করা মামলাটি তদন্তাধীন রয়েছে। মামলাটির বিষয়ে সংশ্লিষ্ট ভূমি অফিসে পাঠানো হয়েছে।
এর আগে কক্সবাজারে ভূমি কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি পদস্থদের বিরুদ্ধে ৮৬ কেটি টাকা আত্মসাতের মামলা হয়েছে।