কর্মে প্রতিষ্ঠানে পরিণত হন ইঞ্জিনিয়ার আলী আশরাফ

নাগরিক স্মরণসভায় নওফেল

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু যেভাবে মানুষের কল্যাণের রাজনীতির কথা বলেছেন, আলী আশরাফও তেমনি বঙ্গবন্ধুর একজন আদর্শিক কর্মী হিসেবে সেটাই করেছেন। তার উত্তরসূরি হিসেবে প্রকৌশলী সমাজ এবং পেশাজীবী মহল- তিনি যেভাবে একটা দর্শন ধারণ করেছেন সেটা যাতে ধারণ করে।
গত সোমবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের নাগরিক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ‘ইঞ্জিনিয়ার আলী আশরাফ জীবদ্দশায় একজন সফল ব্যক্তি। তিনি নিজেই একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন। তিনি প্রত্যেকটা প্রতিষ্ঠানের যেখানেই হাত ছুঁয়েছেন, সেটাকে একটা অপরূপ রূপে পরিণত করেছেন। বর্তমানে আমাদের অর্থনৈতিক উন্নয়ন আরো সমৃদ্ধি হচ্ছে। অনেক মানুষের কাছে অনেক অর্থবিত্ত আছে। কিন্তু মূল্যবোধের জায়গা থেকে আমরা একটু দূরে আছি। যেটি ইঞ্জিনিয়ার আলী আশরাফ সেই মূল্যবোধ ধারণ করতেন। প্রতিষ্ঠান সৃষ্টি করার পেছনে তিনি সমাজের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে প্রত্যেকটি জায়গায় যে অবদান রেখেছেন এবং যে দূরদর্শিতা তিনি দেখিয়েছেন নগর পরিকল্পনায় সেটি অনবদ্য। বর্তমান প্রজন্ম আলী আশরাফ সাহেবের মতো একজন গুণী মানুষকে হারিয়েছে এটা একটা বড় ক্ষতি। তবে তার জীবন থেকে আমরা শিক্ষালাভ করবো এটা আমাদের প্রত্যাশা। তিনি যেভাবে একেবারে প্রান্তিক মানুষের জন্য চিন্তা করেছেন এটি অতুলনীয়। নাগরিক স্মরণসভা কমিটির অর্থ সম্পাদক এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মো. মোরশেদ হোসেনের সঞ্চালনায় সভাপতির বক্তব্য রাখেন নাগরিক স্মরণ সভা কমিটির চেয়ারম্যান ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রয়াতের ছোট ভাই আলী নুর মঞ্জু, চবি উপউপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের প্রেসিডেন্ট অধ্যাপক এম এ তাহের খান, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আওরঙ্গজেব, সাবেক সাংসদ মজহারুল হক শাহ চৌধুরী, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি এটিএমপেয়ারুল ইসলাম, চবি অধ্যাপক ড. সুলতান আহমদ, চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান ডা. মঈনুল ইসলাম মাহমুদ, ইঞ্জিনিয়ার মতিউর রহমান, দ্যা পিপলস ভিউ সম্পাদক ওসমান গণি মনসুর, সাবেক লায়ন গভর্নর রফিক আহমদ, চট্টগ্রাম ওয়াসা বোর্ডের সদস্য শওকত হোসেন এফসিএ, চট্টগ্রাম আইন কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর চৌধুরী, জেসমিন সুলতানা পারু, ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর, বিএমএ কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ডা. শেখ শফিউল আজম, চট্টগ্রাম ড্রাইডকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এনামুল বাকী, নাগরিক স্মরণসভা কমিটির সদস্যসচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ হারুন, যুগ্ম সদস্য সচিব মো. রেজাউল করিম আজাদ ও আলী আশরাফের ছোট ভাই ডা. আলী নেওয়াজ ও ব্যারিস্টার আলী রেজা ।
স্মরণসভায় অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফের জীবন বৃত্তান্ত পাঠ করেন ফাতেমা জেবুন্নেসা। বিজ্ঞপ্তি