আফগানিস্তানকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখল ভারত

সুপ্রভাত ডেস্ক »
সমীকরণটা এমনিতে বেশ কঠিন। প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। সেমিফাইনালে যেতে তাদের এখন কেবল নিজেদের জিতলেই হচ্ছে না, তাকিয়ে থাকতে হচ্ছে অন্যদের দিকেও। তবে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের কাজটা ঠিকঠাক মতোই করেছেন বিরাট কোহলিরা। ৬৬ রানের জয়ে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছে ভারত।
আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে রোহিত শর্মা আর লোকেশ রাহুলের বিধ্বংসী এক জুটিতে ভর করে ২ উইকেটে ২১০ রানের পাহাড় গড়েছে ভারত। এটি চলতি বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ।
টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখী ছিলেন রোহিত-রাহুল। চার-ছক্কায় মাঠ গরম করতে থাকেন তারা। পাওয়ার প্লে’র প্রথম ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫৩ রান তোলে ভারত।
রানের সেই চাকা দ্রুতগতিতে চলেছে পরেও। ৩৭ বলে হাফসেঞ্চুরি তুলে নেন রোহিত, রাহুলের ফিফটি করতে লাগে আরও দুই বল কম।
৮৯ বলে ১৪০ রানের ভয়ংকর সেই ওপেনিং জুটিটি অবশেষে ভাঙে ইনিংসের ১৫তম ওভারে। করিম জানাতকে শট খেলতে গিয়ে এক্সট্রা কভারে মোহাম্মদ নবির সহজ ক্যাচ হন রোহিত। ৪৭ বলে গড়া ভারতীয় ওপেনারের ৭৪ রানের ইনিংসে ছিল ৮ বাউন্ডারি আর ৩ ছক্কার মার।
এক ওভার পর আরেক ওপেনার লোকেশ রাহুলও সাজঘরে ফেরেন। ৪৮ বলে ৬ চার, ২ ছক্কায় ৬৯ রান করে গুলবাদিন নাইবকে স্কুপ করতে গিয়ে বোল্ড হন ডানহাতি এই ব্যাটার।
তবে বাকি সময়টায় তাণ্ডব অব্যাহত রাখেন রিশাভ পান্ত আর হার্দিক পান্ডিয়া। ২১ বলে ৬৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। পান্ডিয়া ১৩ বলে ৩৫ আর পান্ত ১৩ বলে ২৭ রানে অপরাজিত থাকেন।
এদিকে আফগানিস্তান ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান তোলে। আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করে করিম জান্নাত ২২ বলে ৪২ রান করেন। অধিনায়ক নবী ৩২ বলে ৩৫ রান তোলেন।