আন্দোলনের মাধ্যমে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হবে

বিএনপির পদযাত্রায় আবদুল্লাহ আল নোমান

‘কোন স্বৈরশাসক স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে আসে না, এই সরকারও স্বেচ্ছায় পদত্যাগ করবে না। আন্দোলনের মাধ্যমে ক্ষমতা ছাড়তে বাধ্য করতে হবে।’

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি’র উদ্যোগে গতকাল দুপুর ২টায় বায়েজিদ লিংক রোডস্থ বাংলা বাজার মোড় থেকে সাউদার্ন ইউনিভার্সিটি পর্যন্ত পদযাত্রা কর্মসূচিপূর্ব সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান একথা বলেন।

তিনি বলেন, সর্বস্তরের জনগণ আন্দোলনে সম্পৃক্ত হতে শুরু করেছে। এই সরকার জোর করে আর ক্ষমতায় থাকতে পারবে না। অতি দ্রুত চূড়ান্ত আন্দোলন শুরু হবে। রাজপথের আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ত্বরান্বিত করতে হবে।

সভাপতির বক্তব্যে গোলাম আকবর খোন্দকার বলেন, পদযাত্রা কর্মসূচিসহ বিএনপির প্রত্যেক কর্মসূচিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে বিএনপির নিয়মতান্ত্রিক আন্দোলন জোরদার হতে শুরু করেছে। এই সরকার আর ক্ষমতায় থাকতে পারবে না। এই সরকারের আমলে পতন না হওয়া পর্যন্ত নেতা-কর্মী ও জনগণ রাজপথ ছেড়ে যাবে না।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, প্রত্যেক নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম জনগণেরর ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। জনগণ এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। এই সরকারের পতন অনিবার্য।

চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য উদয় কুসুম বড়ুয়া, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এ হালিম, অধ্যাপক ইউনুস চৌধুরী, নূর মোহাম্মদ, নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, সরোয়ার আলমগীর, কাজী সালাউদ্দিন, কর্নেল আজিম উল্লাহ বাহার, অ্যাডভোকেট আবু তাহের, আব্দুল আউয়াল চৌধুরী, আজম খাঁন, ডা. খুরশিদ জামিল চৌধুরী, অধ্যাপক জসিম উদ্দিন চৌধুরী, সেলিম চেয়ারম্যান, অধ্যাপক কুতুব উদ্দিন বাহার, শাহীদুল ইসলাম চৌধুরী, আনোয়ার হোসেন, মোবারক হোসেন কাঞ্চন, আবু জাফর চৌধুরী, আহসানুল কবির তালুকদার রিপন, জহুরুল আলম জহুর, দিদারুল আলম মিয়াজী, আজমত আলী বাহাদুর, আলমগীর ঠাকুর, ডা. রফিকুল আলম।

উপস্থিত ছিলেন হাসান মোহাম্মদ জসিম, মুরাদ চৌধুরী, ফজল বারেক, মোতালেব চৌধুরীর, সৈয়দ মোহাম্মদ নাসির উদ্দিন, মো. সিদ্দিক, সেলিম নুর শফিউল আলম চৌধুরী, এইচ এম নুরুল হুদা, আব্দুল ওহাব কবির চেয়ারম্যান, আকবর আলী, জাহিদুল আফসার জুয়েল, মনিরুল আলম জনি, লায়লা ইয়াছমিন, কাজী সাইফুল আলম টুটুল প্রমুখ। বিজ্ঞপ্তি