আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন বৃহস্পতিবার

আইটি ফেয়ার ১৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক »
নগরের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল চারটায় উদ্বোধন করা হবে। এছাড়া আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে পঞ্চম আইটি ফেয়ারের আয়োজন করা হচ্ছে।
গতকাল সোমবার দুপুরে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ।
তিনি বলেন, ‘আমরা চট্টগ্রামবাসীর কাক্সিক্ষত ও বহুল প্রতীক্ষিত মেলার আয়োজন করতে যাচ্ছি। পাশাপাশি প্রধানমন্ত্রীর ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশের স্বপ্ন সফল করতে আমরা আইটি ফেয়ার আয়োজন করছি। ১৫ ফেব্রুয়ারি বিকেল চারটায় পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মেলা উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এছাড়া ১৭ ফেব্রুয়ারি সকাল ১১টায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিন দিনব্যাপী চট্টগ্রাম আইটি ফেয়ার অনুষ্ঠিত হবে। মেলা উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ফেয়ারে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয়ের উপর সেমিনার হবে। বাণিজ্য মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা নির্ধারণ করা হলেও আইটি ফেয়ার সকলের জন্য উন্মুক্ত রাখা হবে।’
সিআইটিএফের চেয়ারম্যান ও চেম্বারের পরিচালক একেএম আকতার হোসাইন বলেন, ‘শতবর্ষী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বার ১৯৯৩ সাল থেকে দেশি পণ্যের প্রচার প্রসারে সিআইটিএফ আয়োজন করে আসছে। এবারও দেশের বিভিন্ন অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা পণ্য প্রদর্শন করবেন। লাখো মানুষ এ মেলায় আসবেন এবং পছন্দের পণ্য সংগ্রহ করবেন।
এবারের মেলা চার লাখ বর্গফুটের সিআইটিএফে ১৬টি প্রিমিয়ার প্যাভিলিয়ন থাকবে। এতে একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন থাকবে। এতে বাতিঘরের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী, মুক্তিযুদ্ধবিষয়ক বই ও প্রকাশনা থাকবে। এছাড়া ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল, ৩টি জোনে ৪০০ স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। এরমধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।
তিনি জানান, মেলায় বিশেষ অতিথি হিসেবে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ এবং গেস্ট অব অনার এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিআইটিএফের কো চেয়ারম্যান অহিদ সিরাজ চৌধুরী স্বপন, অঞ্জন শেখর দাশ, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, পিএইচপির পরিচালক আকতার পারভেজ হিরু, সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালের আবদুল্লাহ ফরিদ প্রমুখ।