আনোয়ারার চারপাশে টেকসই বেড়িবাঁধ নিশ্চিত করা হবে: অর্থ প্রতিমন্ত্রী

সংবাদদাতা, আনোয়ারা »

বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদিকা ও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, প্রধানমন্ত্রী আনোয়ারায় বেড়িবাঁধের উন্নয়নে সরকারি অর্থ বরাদ্দ দিয়েছেন। আমাদের কাজ হলো বরাদ্দকৃত অর্থ ঠিকভাবে ব্যয় হচ্ছে কি-না সেটা তদারকি করা। বরাদ্দকৃত কাজে যাতে কোনো দুর্নীতি না হয়, কাজের সঠিক বাস্তবায়ন হয় এবং জনসাধারণের উপকারে লাগে সেই বিষয়টি মাথায় রাখতে হবে। আনোয়ারার চারপাশে টেকসই বেড়িবাঁধ নিশ্চিত করা হবে।

গতকাল শনিবার বিকাল ৪টায় রায়পুর পরুয়াপাড়া বেড়িবাঁধের চলমান কাজ পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ২০১৬ সালের দিকে বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হয়েছে। আজ পর্যন্ত নানা কারণে কাজ শেষ হয়নি। যেসব জায়গায় কাজ চলমান রয়েছে সেখানে কাজের মান ভালো করতে হবে। যেসব স্থানে বেড়িবাঁধ অরক্ষিত রয়েছে বর্ষার আগে সেখানে জিও ব্যাগ দিয়ে আপাতত বাঁধ তৈরি করা হবে। সে সাথে আনোয়ারার চারপাশে টেকসই বেড়িবাঁধ নিশ্চিত করা হবে বলে তিনি জানান।

এ সময় জেলা প্রশাসক আবুল বাশার মুহাম্মদ ফখরুজ্জামান বলেন, মন্ত্রী বেড়িবাঁধ এবং পারকি সৈকতে চলামন বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শনে এসেছেন। তিনি কাজের অগ্রগতি এবং মানোন্নয়নে সংশ্লিষ্টদের প্রতি জোর দিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো)র চিফ ইঞ্জিনিয়ার সিবান্দু বলেন, আমরা কাজ নিয়মিত তদারকি করি। পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বেড়িবাঁধ নির্মাণের সমস্ত জিনিসপত্র কাজে ব্যবহার করা হয়। তারপরও কোনো ধরনের ত্রুটি হলে তা আবার করা হবে।

এরপর পারকি সৈকতে চলমান পর্যটন কমপ্লেক্সের কাজের অগ্রগতি পরিদর্শন করেন অর্থ প্রতিমন্ত্রী। এসময় পর্যটন কমপ্লেক্সের কাজ দ্রুত শেষ করার তাগিদ দেন তিনি।

এ সময় পর্যটন কমপ্লেক্সের জিএম শফিউজ্জামান জানান, আগামী জুনের মধ্যে অবকাঠামো নির্মাণের কাজ শেষ হবে। প্রকল্পের কাজ শেষ হতে ২০২৫সালের জুন পর্যন্ত সময় লাগবে। কাজ শেষ করার বড় বাধা হচ্ছে পানি সাপ্লাই সমস্যা। কমপ্লেক্সের মূল নকশায় পানি ছিলো পর্যটন কমপ্লেক্স এরিয়ায়। এখন আমাদের পানি আনতে হবে ৩-৪ কিলোমিটার দূর থেকে। পানি আনতে আমরা স্থানীয়দের বাধার সম্মুখীন হই।

এদিন বিকেলে  স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভা ও ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সাথে যখনই আমার সাথে দেখা হয় তিনি আমাকে আনোয়ারা এবং টানেলের বিষয়ে জানতে চান। উন্নয়নের মাধ্যমে তিনি অন্ধকার বাংলাদেশ থেকে সমৃদ্ধ বাংলাদেশ করেছেন, এখন সমৃদ্ধ বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ এ যাত্রা শুরু করেছেন।

প্রবীণ আওয়ামী লীগ নেতা শেখ মুহাম্মদ শাহ্’র সভাপতিত্বে ও তৌহিদুল ইসলামের সঞ্চালনায়, মতবিনিময় সভায় অন্যদের মধ্যে আবুল কালাম চৌধুরী, ডা. নাসির উদ্দীন মাহমুদ, কাজী মুজাম্মেল, মুহাম্মদ আলী চেয়ারম্যান, আবুল বশর, নাজিম উদ্দীন সুজন, আবুল মনসুর মুহাম্মদ মাঈনুদ্দিন, নুরুল আনোয়ার, আজিজুল হক, অহিদুল আলম, নাজিম উদ্দীন, আহকাম ইবনে জামিল মিশন, তৌহিদুল ইসলাম, দিদারুল ইসলাম চৌধুরী টিপুসহ আওয়ামী ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে অর্থ প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রয়াত সাংসদ বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবু ও বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস বি কম এর কবর জিয়ারত করেন। এদিন দুপুরে হাইলধর ইউনিয়নের আগুনে নাথপাড়ায় ক্ষতিগ্রস্তের মাঝে ত্রাণ বিতরণ করেন।