আজ চট্টগ্রামে ১৫ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

৩ উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করবেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামের ৯টি প্রতিষ্ঠানের ১৫টি প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব প্রকল্পের উদ্বোধন করবেন।

জেলা প্রশাসন জানায়, মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, চট্টগ্রাম পুলিশ সুপারসহ অন্যান্য কর্মকর্তারা।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের উন্নয়ন, নির্বাচিত বেসরকারি মাদ্রাসা সমূহের উন্নয়ন, সিরাজউদ্দৌলা রোড হতে শাহ আমানত ব্রিজ সংযোগ সড়ক (বাকলিয়া এক্সেস) নির্মাণ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর বহিঃসীমানা দিয়ে লুপ রোড নির্মাণ সহ ঢাকা ট্রাংক রোড হতে বায়েজিদ বোস্তামী রোড পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ, লালখান বাজার থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তজার্তিক বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, চট্টগ্রামের আগ্রাবাদস্থ সিজিএস কলোনীতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ, চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ প্রকল্প, জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ, মহেশখালী জিরো পয়েন্ট (কালাদিয়ার চর) সিটিএমএস (ধলঘাট পাড়া) গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প, মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প, আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প, চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নে আমান উল্লাহ ভূঁইয়া কমিউনিটি ক্লিনিক (ওয়ার্ড নং-১) নির্মাণ কাজ (টাইপ-বি), মিরসরাই অর্থনৈতিক অঞ্চল-এর জন্য গ্যাস পাইপলাইন নির্মাণ ও কেজিডিসিএল গ্যাস বিতরণ নেটওয়ার্ক আপগ্রেডেশন প্রকল্প। খাগড়াছড়িতে ‘রামগড় স্থল বন্দর ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার জাতীয় মহাসড়ক (এন-১) এর ২৫২তম কি.মি. এ মুরালী খালের ওপর ১২১ মিটার দীর্ঘ ভেল্লাপাড়া সেতু নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এদিকে বাঁশখালী, ফটিকছড়ি এবং রাঙ্গুনিয়া উপজেলাকে মঙ্গলবার ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪র্থ পর্যায়ে রাঙ্গুনিয়া উপজেলায় ৮৬টি, ৫ম পর্যায়ে চন্দনাইশে ৩৫টি, বাঁশখালীতে ৪৬টি ও চন্দনাইশ উপজেলায় জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে ১০০টি পরিবারসহ মোট ২৬৭টি পরিবারকে গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এর আগে চট্টগ্রাম জেলায় ৮টি উপজেলা পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া, লোহাগাড়া, রাউজান, বোয়ালখালী, আনোয়ারা এবং হাটহাজারী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম জেলার সন্দ্বীপ, সীতাকু-, মিরসরাই এবং চন্দনাইশ উপজেলা ছাড়া বাকি ১১টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে।