আগস্টে আসছে ‘১৯৭১ সেই সব দিন’

সুপ্রভাত ডেস্ক »

নন্দিত অভিনেতা, নাট্যকার ড. ইনামুল হকের ভাবনায় নির্মিত হয়েছে একটি ছবি। নাম ‘১৯৭১ সেই সব দিন’। নির্মাণ করেছেন তারই কন্যা হৃদি হক। গত সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ছবিটির ব্যানার, পোস্টার ও ট্রেলার উন্মোচন করা হয়। সেই সঙ্গে জানানো হয়, শোকের মাস আগস্টের ১৮ তারিখে ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে।

২০২১ সালে প্রয়াত হয় ইনামুল হক। তবে তার অপূর্ণ স্বপ্নটা পূরণ করলেন কন্যা হৃদি। ২৯ মে তার আশিতম জন্মদিনেই তাই ছবির আনুষ্ঠানিক প্রচারণা শুরু করা হয়। এ আয়োজনে উপস্থিত ছিলেন কিংবদন্তি অভিনেতা মামুনুর রশীদ, আবুল হায়াত, আফজাল হোসেন, জয়ন্ত চট্টোপাধ্যায়ের মতো গুণীজনেরা।

‘১৯৭১ সেই সব দিন’ ছবির ব্যানার হাতে এঁকে বানানো হয়েছে। এটি এঁকেছেন মো. শোয়েব। চিত্রশালা মঞ্চের লাউঞ্জে তাকে পরিচয় করিয়ে দেয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এ সময় হাতে আঁকা ব্যানারটি উন্মোচন করা হয়।

এরপর সবাই প্রবেশ করেন মিলনায়তনে। সেখানে শুরুতেই ড. ইনামুল হককে নিবেদন করে ‘জনম জনম তব তরে কাঁদিব’ পরিবেশন করেন কামরুজ্জামান রনি (কণ্ঠ) ও সামিনা হোসেন প্রেমা (নৃত্য)। এরপর বিভিন্ন জনের বক্তব্যে উঠে আসে ছবির অভিজ্ঞতা ও ইনামুল হকের স্মৃতিচারণ।

ছবিটি নিয়ে নির্মাতা হৃদি হক বলেছেন, ‘মুক্তিযুদ্ধের বিস্তৃত পরিসরে এটি বানিয়েছি। চেষ্টা, যতেœ ত্রুটি রাখিনি। এখন দর্শকের সামনে নিয়ে আসার অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে আগামী ১৮ আগস্ট ছবিটি মুক্তি পাবে।’

‘১৯৭১ সেই সব দিন’ সিনেমায় অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, জয়ন্ত চট্রোপাধ্যায়, ফেরদৌস আহমেদ, লিটু আনাম, তারিন জাহান, হৃদি হক, সজল নূর, সানজিদা প্রীতি, নাজিয়া হক অর্ষা, আনিসুর রহমান মিলন, জুয়েল জহুর, মৌসুমী হামিদ, সাজু খাদেম, গীতশ্রী চৌধুরি, শিল্পী সরকার অপু প্রমুখ। তাদের অধিকাংশই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পুরো আয়োজনটি সঞ্চালনা করেছেন আফজাল হোসেন।