আখতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন রাজনীতির প্রাণপুরুষ

স্মরণসভায় বক্তারা

বর্ষীয়ান রাজনীতিবিদ, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, বাবু ভাই একজন ধর্ণাঢ্য ব্যক্তি হলেও তার বাড়িতে সর্বসাধারণের অবাধ যাতায়াত ছিল। নেতৃত্বের মধ্যে বিতর্ক থাকলেও ভিন্নমতাবলম্বীদের সাথে তিনি সৌজন্যতা দেখাতেন। গণমানুষের নেতা ছিলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু ভাই। তিনি ব্যবসায়ীদের সংগঠনের নেতৃত্ব দিয়েছিলেন এবং তাদেরও নেতা ছিলেন। দলের ঐক্যের প্রতীক আখতারুজ্জামান চৌধুরী বাবু সর্বক্ষেত্রে সফল মানুষ ছিলেন। সকল প্রলোভনকে উপেক্ষা করে তিনি আওয়ামী লীগে বিশ্বস্ততার সাথে ছিলেন আবার নির্যাতনের মুখেও অকুতাভয়ভাবে আওয়ামী লীগ করেছেন। তার মত নেতা আমাদেরকে ত্যাগের শিক্ষা দিয়েছেন। আখতারুজ্জামান চৌধুরী নিজ গুণে সাধারণ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন।

গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক এমপি জননেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, আখতারুজ্জামান চৌধুরী বাবু সকল পরিচিতি ছাপিয়ে রাজনীতিবিদ পরিচয়েই স্বাচ্ছন্দ বোধ করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাবু ভাইকে শ্রদ্ধা করতেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়তে পারলেই বাবু ভাইয়ের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে এবং আওয়ামী লীগের রাজনীতির উজ্জ্বল নাম আখতারুজ্জামান চৌধুরী বাবু’র স্মৃতি অম্লান হয়ে থাকবে।

স্মরণ সভায় বক্তব্য রাখেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আবুল কালাম চৌধুরী, সাবেক এমপি চেমন আরা তৈয়ব, আবু সুফিয়ান, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, শ্রম সম্পাদক খোরশেদ আলম, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, তথ্য ও গবেষনা সম্পাদক আবদুল কাদের সুজন, উপ-দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়–য়া, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য ছিদ্দিক আহমদ বি.কম, মাহবুবুল আলম শিবলী, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মোহাম্মদ জোবায়ের, দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা তাঁতীলীগ আহ্বায়ক দিদারুল আলম প্রমুখ।

এদিন সকালে আখতারুজ্জামান চৌধুরী বাবু’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ তার কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান এবং কবর জিয়ারত করেন।

এদিকে আখতারুজ্জামান চৌধুরী বাবু রাজনীতির প্রাণ পুরুষ ছিলেন বলে মন্তব্য করেছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

গতকাল বর্ষীয়ান রাজনীতিবিদ, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আনোয়ারার হাইলধরের গ্রামের বাড়িতে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মোনাজাতকালে উপরোক্ত মন্তব্য করেন সুজন।

তিনি আখতারুজ্জামান চৌধুরী বাবুর কবরে পুষ্পস্তবক অর্পণ এবং মরহুমের রুহের মাগফিরাত কামনায় মহান আল্লাহর দরবারে দোয়া করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগর স্বেচ্ছাসেবকলীগ নেতা নুরুল কবির, রেলওয়ে শ্রমিকলীগ নেতা রকিবুল আলম সাজ্জী, মো. বাবলু, ইসলামিয়া কলেজ ছাত্রলীগসহ-সভাপতি মনিরুল হক মুন্না প্রমুখ।

মোহাম্মদ জমির আলী স্মৃতিসংসদ : বীর মুক্তিযোদ্ধা, বরেণ্য শিল্পপতি, আক্তারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে এমএ সালাম স্মৃতিসংসদ ও মোহাম্মদ জমির আলী স্মৃতিসংসদ এর যৌথ উদ্যোগে গতকাল পল্টনস্থ হাজী ম্যানশনে জমির আলী স্মৃতিসংসদের নির্বাহী সভাপতি ও মরহুম এম এ সালামের জ্যেষ্ঠপুত্র হাসান সালাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় নেতৃবৃন্দ বলেন, মরহুম আক্তারুজ্জামান চৌধুরী এদেশের অন্যতম শিল্প উদ্যোক্তা, রাজনীতিবিদ ও সমাজসেবক ছিলেন। তিনি তার নিজ এলাকা থেকে পাঁচবার সংসদসদস্য নির্বাচিত হয়েছেন। তিনি ব্যাংক, বীমা ও শিল্পপ্রতিষ্ঠান নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন। ব্যক্তিজীবনে আওয়ামী লীগের নেতা হয়েও সকল রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে তার সুসম্পর্ক ছিলো। তিনি অসংখ্য  স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন। তিনি গরীব দুঃখী অসহায় মানুষের অকৃত্রিম বন্ধু ছিলেন। নিজের উপার্জিত অর্থ গরীব দুঃখী অসহায় মানুষের মাঝে দু-হাতে দান করেছেন।

আলোচনায় অংশগ্রহণ করেন স্মৃতিসংসদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন আবুড়ী, জমির আলী স্মৃতি সংসদের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ জসীম উদ্দিন, সহ-সভাপতি আকবর হোসেন পাঠান, এম এ সালাম স্মৃতি সংসদের সহসভাপতি তারেক জমির সজীব,  বাংলাদেশ নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর সভাপতি ইঞ্জিনিয়ার ওসমান গণি প্রমুখ।  আলোচনা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি