৩০ বছরের রেকর্ড ভাঙলেন হ্যারিস-পুকোভস্কি

0
158

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেট তথা শেফিল্ড শিল্ডে ১৯৯০ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে অপরাজিত ৪৬৪ রানে জুটি গড়েছিলেন মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহ। দুই ভাইয়ের এই কীর্তিই এতদিন পর্যন্ত দেশটির প্রথম শ্রেণির ইতিহাসে সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল। অবশেষে ৩০ বছর পর এই রেকর্ড ভাঙলেন মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি।
ভিক্টোরিয়ার হয়ে খেলতে নেমে হ্যারিস-পুকোভস্কি জুটি ৪৮৬ রান যোগ করেছেন। সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ড গড়েছেন তারা।
গত শুক্রবার চার দিনের এই ম্যাচ শুরু হয়। ম্যাচের প্রথম দিনই খেলতে নামেন দুই রেকর্ড হোল্ডার। আগে ব্যাট করে প্রথম ইনিংসে মাত্র ২০০ রানে অলআউট হয়ে যায় সাউথ অস্ট্রেলিয়া। দিনের শেষ ঘণ্টায় ব্যাট করে হ্যারিস-পুকোভস্কির জুটি অবিচ্ছিন্ন থাকে ৩৮ রানে। পরের দিন তাদের ব্যাট থেকে আসে আরো ৩৮০ রান। ৪১৮ রানের জুটি নিয়ে রোববার সকালে আবার শুরু করেন দুজন।
ঠিক ১৯৯ রানে অপরাজিত থাকা পুকোভস্কি দিনের প্রথম বলেই ডাবল সেঞ্চুরি পূরণ করেন। এরপর আরো এগোতে থাকেন তারা। অবশ্য এই জুটি শেষ হতে পারতো ৪৩৬ রানেই। তবে স্লিপে কলাম ফার্গুসন হ্যারিসের ক্যাচ ছেড়ে দেন। ফলে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়াহ ভাইদের করা সেই রেকর্ড ভাঙায় এই দুজনের কোনো সমস্যা হয়নি।
৩৯৯ বলে ব্যক্তিগত ২৩৯ রানে থামে হ্যারিসের ইনিংস। এর মাধ্যমে ভাঙে দুজনের রেকর্ড পার্টনারশিপ। তবে পুকোভস্কিকে কেউ ফেরাতে পারেননি। দল ইনিংস ঘোষণার সময় তিনি ৩৮৬ বলে ক্যারিয়ার সেরা ২৫৫ রান করে অপরাজিত থেকে যান। দুজনের ইনিংসেই ছিল সমান ২৭টি চার ও ১ টি ছয়। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৫৬৯ রানের ইনিংস ঘোষণা করে ভিক্টোরিয়া।
এবারের জুটিটি ওপেনিংয়ে হলেও ওয়াহ ভাইদের রেকর্ডটি পঞ্চম উইকেট জুটিতে ছিল। ১৯৯০ সালে পার্থে ১৩৭ রানে ৪ উইকেট পড়ার পর দুই জমজ ভাই মিলে গড়েন ৪৬৪ রানের অবিচ্ছিন্ন জুটি। ২২৯ রানে অপরাজিত ছিলেন মার্ক, অন্যদিকে ২১৬ রানে স্টিভ। খবর : ডেইলিবাংলাদেশ’র।