২৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে আইপিএল?

0
235

 

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

শুক্রবার বিসিসিআইয়ের বৈঠকের পর আরও উজ্জ্বল হয়েছে আইপিএল আয়োজনের আশা। তবে করোনা পরিস্থিতিতে হয়তো এবছর দেশের বাইরেই বসতে পারে টুর্নামেন্টের আসর। হাজার প্রতিকূলতা সত্ত্বেও আইপিএল নিয়ে যে ইতিবাচক মনোভাব ভারতীয় বোর্ডের, তা একপ্রকার স্পষ্ট হয়ে গিয়েছে। এবার প্রশ্ন হল, টুর্নামেন্ট হলে কবে তা শুরু হবে? বোর্ডের তরফে এ বিষয়ে সরকারিভাবে কিছু জানানো না হলেও সোশ্যাল দুনিয়ায় কান পাতলে শোনা যাচ্ছে, আগামী ২৬ সেপ্টেম্বরই নাকি শুভ সূচনা আইপিএল ১৩-র!

আসলে গতকাল বিসিসিআইয়ের তরফে জানা গিয়েছিল, দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় এবছর সংযুক্ত আরব আমিরশাহীকেই ভেন্যু হিসেবে বেছে নেওয়া হতে পারে। আর আইসিসি যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ এ বছরের মতো স্থগিত ঘোষণা করে, তবেই আইপিএল আয়োজন সম্ভব। সেক্ষেত্রে সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে নভেম্বরের মধ্যে টুর্নামেন্টের সূচি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই খবর পাওয়ার পরই নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে যে সব ঠিকঠাক থাকলে ২৬ সেপ্টেম্বরই শুরু আইপিএল (ওচখ)। ফাইনাল ৬ নভেম্বর। এমনকি প্র্যাকটিসের জন্য আগস্টের তৃতীয় সপ্তাহেই নাকি দলগুলি দুবাই পৌঁছে যাবে। যদিও এমন কোনও দিনক্ষণ বোর্ডের তরফে এখনও নিশ্চিত করা হয়নি।

তবে আইপিএল আয়োজনের উজ্জ্বল সম্ভাবনা দেখার পরই নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলি। ক্রিকেটারদের আমিরশাহী উড়িয়ে নিয়ে যেতে চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা থেকে কোন হোটেলে তারা থাকবেন, সবই খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। আসলে করোনা আবহে ক্রিকেটারদের নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে রাজি নন ফ্র্যাঞ্চাইজি কর্তারা। সেই কারণেই চার্টার্ড ফ্লাইটের চিন্তাভাবনা। পাশাপাশি একাধিক দলের মালিক চাইছেন, আমিরশাহীতে নয়, ভারতেই যেন আইসলেশন পিরিয়ড কাটাতে দেওয়া হয় ক্রিকেটারদের। শোনা যাচ্ছে তাদের দাবি, বায়ো-সিকিওর পরিবেশে সপ্তাহ দুয়েক রাখা হোক ক্রিকেটারদের। তারপর করোনা টেস্ট হোক। এবং রিপোর্ট আসার পর সেই বুঝে আমিরশাহী উড়ে যান ক্রিকেটাররা।

যদিও পুরো বিষয়টাই পরিকল্পনার মধ্যেই রয়েছে। কারণ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না নিলে, আইপিএলের আকাশ থেকে অনিশ্চয়তার মেঘ পুরোপুরি কাটবে না।

খবর : সংবাদপ্রতিদিন’র।