১৩ গোল করে নিজেদেরই রেকর্ড ভাঙলো আয়াক্স

0
166

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক  :

যেখানেই তারুণ্য, সেখানেই জয়। আয়াক্সের বেলায় অবশ্য এমন কথার মাহাত্ম্য আরও বিশাল। তারুণ্যে ভর করে জয় ছাড়াও যে বিধ্বংসী হওয়া যায়, সেটি আবারও প্রদর্শন করলো এই ডাচ ক্লাব। প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়ে এবার তো নিজেদেরই রেকর্ড ভেঙেছে তারা। নেদারল্যান্ডসের শীর্ষ লিগে ভেনলোকে ১৩-০ গোলে উড়িয়েছে দিয়েছে আয়াক্স।

৫টি গোলই এসেছে বুরকিনা ফাসোর ১৯ বছর বয়সী ফরোয়ার্ড লাসিনা ত্রাওরের পা থেকে। গোল বন্যায় ভাসানো ম্যাচে জোড়া গোল করেছেন ইয়ুর্গেন এক্কেলেনকাম্প, ক্লাস ইয়ান হান্তেলার। একটি করে গোল করেছেন দুসান তাদিচ, অ্যান্থনি, ডেলে ব্লাইন্ড ও লিসান্দ্রো মার্তিনেজ।

ভেনলো মূলত দুর্বল হয়ে পড়ে ৫১ মিনিট পর। ক্রিস্তিয়ান কাম লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনে পরিণত হয় তারা। ততক্ষণে ৪ গোলে পিছিয়ে পড়া ভেনলো বাকি গোলগুলো হজম করেছে ওই ঘটনার পর। মাত্র ৫ মিনিটের ব্যবধানে জাল কাঁপিয়ে দেন ত্রাওরে, অ্যান্থনি, এক্কেলেনকাম্প ও ব্লাইন্ড।

৫৪ মিনিটে চতুর্থ গোলটি করেন ত্রাওরে। ৭৪ ও ৭৬ মিনিটে হান্তেলার দুই গোল করলে স্কোর দাঁড়িয়ে যায় ১১-০। শেষ দিকে মার্তিনেজ ও ত্রাওরের পঞ্চম গোল শিকারে রেকর্ড ১৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আয়াক্স।

ডাচ লিগে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ডটা এই আয়াক্সেরই। ইয়োহান ক্রুইফদের সময় ১৯৭২ সালে ভিতেসেকে ১২-১ গোলে হারিয়েছিল তারা। এবার তো সেই রেকর্ডকেও তারা ছাড়িয়ে গেলো।