হেপাটাইটিস সি’র গবেষণায় চিকিৎসার নোবেল

0
155

সুপ্রভাত ডেস্ক »

যাদের গবেষণার মধ্য দিয়ে হেপাটাইটিস সি ভাইরাস শনাক্ত করা এবং নিরাময়ের কৌশল জানা সম্ভব হয়েছিল, সেই তিন বিজ্ঞানী পেলেন নোবেল পুরস্কার। সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটগতকাল চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে মার্কিন বিজ্ঞানী হার্ভি জে অল্টার ও চার্লস রাইস এবং ব্রিটিশ বিজ্ঞনী মাইকেল হগটনের নাম ঘোষণা করে।

কারোলিনস্কা ইনস্টিটিউট বলেছে, তারা রক্ত পরীক্ষার মাধ্যমে এই ভাইরাস শনাক্ত করার পাশাপাশি ওষুধ আবিষ্কার করেছেন, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে। এবার নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তিন বিজ্ঞানী। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে গতবছর চিকিৎসায় নোবেল পান যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, যুক্তরাজ্যের স্যার পিটার জে র্যাটক্লিফ ও যুক্তরাষ্ট্রের গ্রেগ এল সেমেনজাভ।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পর বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।