সবচেয়ে বেশি ক্রিকেট স্টেডিয়াম ভারতে : একটাও ক্রিকেটারদের নামে নয়!

0
82

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ভারতের আহমেদাবাদে নতুন করে নির্মাণ করা হয়েছে নরেন্দ্র মোদি স্টেডিয়াম। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণক্ষমতাসম্পন্ন ক্রিকেট স্টেডিয়াম এটি। ভারতে বর্তমানে মোট ক্রিকেট স্টেডিয়ামের সংখ্যা ৫৩টি। অবাক করার বিষয়, যাদের নিয়ে খেলা সেই ক্রিকেটারদের নামে দেশটিতে নেই একটি স্টেডিয়ামও!
মোতেরা স্টেডিয়ামের নাম হঠাৎ করে বদলে দেশের প্রধানমন্ত্রীর নামে করায় অনেকেই অবাক হয়েছেন! খোঁজ নিতে গিয়েই জানা যায়, এই প্রবণতা ভারতে নতুন নয়। ভারতে নেতা-মন্ত্রীদের নাম দিয়েই ক্রিকেট স্টেডিয়ামের নামকরণের প্রবণতা বহু পুরনো।
ভারতের ৫৩টি স্টেডিয়ামের মধ্যে ২৪টিতে বর্তমানে আন্তর্জাতিক বা ঘরোয়া ক্রিকেট খেলা হয়। বেশিরভাগ স্টেডিয়ামের নামই রাজনীতিবদদের নামে রাখা হয়েছে। দেশটিতে মোট ১৬টি স্টেডিয়াম সাবেক প্রধানমন্ত্রীদের নামে রয়েছে। এর মাঝে শুধু জওহরলাল নেহেরুর নামেই রয়েছে আটটি স্টেডিয়াম। দুটি ক্রিকেট স্টেডিয়াম হকি তারকার নামে থাকলেও ক্রিকেটাররা ব্রাত্য থেকেছেন।
নরেন্দ্র মোদী সপ্তম ব্যক্তি, যিনি বেঁচে থাকাকালীন সময়েই তার নামে কোনো ক্রিকেট স্টেডিয়ামের নামকরণ হল। ভারতে ক্রিকেট, ফুটবল, হকি, টেনিসসহ সবরকমের খেলার জন্য সর্বমোট ১৩৫টি স্টেডিয়াম আছে।
এর আগে ২০১৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলার নাম বদলে অরুণ জেটলি স্টেডিয়াম রাখা হয়েছিল। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, লাল বাহাদুর শাস্ত্রী, অটল বিহারী বাজপেয়ির মতো রাজনৈতিক ব্যক্তিত্বদের নামেও ভারতে স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে।
ক্রিকেটের জন্ম যেখানে, সেই ইংল্যান্ডে আছে ২৩টি ক্রিকেট স্টেডিয়াম। সবচেয়ে বেশি বিশ্বকাপজয়ী দেশ অস্ট্রেলিয়ায় ক্রিকেট স্টেডিয়াম সংখ্যা ১৯টি। পাকিস্তান ও নিউজিল্যান্ডে ১৬, দক্ষিণ আফ্রিকায় ১২, শ্রীলংকায় ৯ ও বাংলাদেশে ৮টি ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। খবর : ডেইলিবাংলাদেশ’র।