শিল্পপতি দীন মোহাম্মদ আর নেই

194

ফিনিক্স গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিল্পপতি দীন মোহাম্মদ আর নেই। গত সোমবার দিবাগত রাত ১টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দেশের এই স্বনামধন্য ব্যবসায়ী।
লালবাগ শাহী মসজিদে গতকাল মঙ্গলবার বাদ জোহর মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
তার হাত ধরে দেশে গড়ে উঠে একাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান, সিকিউরিটিজ, টেক্সটাইল, পোশাক কারখানাসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান।
গ্রুপটিতে রয়েছে ফিনিক্স ইনস্যুরেন্স, ফিনিক্স টেক্সটাইল মিলস, ইস্টার্ন ডায়িং অ্যান্ড ক্যালেন্ডারিং ওয়ার্কস লিমিটেড, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, ফিনিক্স ফ্যাব্রিক্স লিমিটেড, ফিনিক্স গার্মেন্টস লিমিটেড, ফিনিক্স ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ফিনিক্স স্পিনিং মিলস লিমিটেড, রংধনু স্পিনিং মিলস লিমিটেড ও ফিনিক্স সিকিউরিটিস লিমিটেড।

পুরান ঢাকার হার্ডওয়্যার ব্যবসা দিয়ে দীন মোহাম্মদের ব্যবসার হাতেখড়ি হলেও তার হাত দিয়েই দেশের ইস্পাতশিল্পের উন্নয়ন শুরু হয়। দেশ স্বাধীনের আগে এ শিল্পের পুরো নিয়ন্ত্রণ ছিল পশ্চিম পাকিস্তানিদের হাতে। স্বাধীনতার পর তিনি একে একে গড়ে তোলেন বড় পরিসরে ইস্পাত, টেক্সটাইল, চামড়াশিল্প। আশির দশকে দেশের প্রথম বেসরকারি ব্যাংক সিটি ব্যাংকের যাত্রা শুরু হয় তার হাত দিয়ে। দেশের অন্যতম ঢেউটিন ব্র্যান্ড অ্যাপোলো ইস্পাতও তার নেতৃত্বে গড়ে ওঠে।
দীন মোহাম্মদ লালবাগের বনেদি মুসলিম পরিবারে ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ছিল হাজী নূর মোহাম্মাদ। জন্মের পর থেকেই তিনি ব্যবসায়িক পরিবেশে বড় হতে থাকেন। আদমজী, লতিফ বাওয়ানী ও ইস্পাহানির মতো বনেদি ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে দীন মোহাম্মদের বাবার ব্যবসায়িক সম্পর্ক ছিল। তাই তরুণ বয়স থেকেই তার মধ্যে বড় শিল্প গড়ে তোলার ইচ্ছা প্রবল হয়।

বাবার কাছ থেকে ষাটের দশকে ২০ হাজার টাকা নিয়ে ট্রেডিং ব্যবসা দিয়ে পথচলা শুরু হলেও অল্প সময়ের মধ্যে তিনি ব্যবসায়ে সুনাম অর্জন করেন। তারপর ট্রেডিং থেকে তিনি মনোনিবেশ করেন শিল্পপণ্য উৎপাদনে।
ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি দীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি লালবাগ স্পোর্টিং ক্লাব ও রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি ছিলেন। লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কুরআনিয়া আরব মাদ্রাসা পরিচালনায় যুক্ত ছিলেন। ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য।
দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও পদকে তিনি ভূষিত হন। মরহুম মাওলানা আকরাম খাঁ গোল্ড মেডেল ও জগদীশ চন্দ্র স্বর্ণপদক দিয়ে তাঁকে সম্মান জানানো হয়। স্পেনের মাদ্রিদভিত্তিক একটি ব্যবসায়ীক সংস্থা তাঁকে বিজনেস ইনিশিয়েটিভ ডাইরেকশনসে (বিআইডি) ভূষিত করে। তাঁর প্রতিষ্ঠিত ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক পুরস্কারে (আইএসএকিউ) ভূষিত করা হয়।
দেশের ব্যবসা–বাণিজ্য, কর্মসংস্থান সৃষ্টি ও শিল্পায়নে মরহুমের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।