যৌতুকের জন্য নববধূকে হত্যার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার <
কক্সবাজার সদর উপজেলার ইসলামপুরে বিয়ে হওয়ার চার মাসের মাথায় স্বামীর দাবি করা যৌতুক দিতে না পারায় সীমা আক্তার (২০) নামে নারীকে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন নিহতের চাচা নুরুল কবির। নিহত সীমার শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।
মঙ্গলবার মধ্যরাতে বর্ণিত ইউনিয়নের নাপিতখালী দুদুমিয়ার ঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।
জানা যায়, গত ২০ জানুয়ারি পারিবারিকভাবে পোকখালী ইউনিয়নের জাফর আলমের ছেলে হাসানের সাথে কক্সবাজার সদরের চৌফলদন্ডীর ৪ নম্বর ওয়ার্ড পশ্চিম পাড়ার নুরুল আলমের মেয়ের বিয়ে হয়। বিয়ের পর থেকে প্রায় সময় যৌতুক দাবি করে আসছিল স্বামী। তাদের পরিবার আর্থিক সংকটে থাকায় যৌতুক দিতে অপারগতা প্রকাশ করায় স্বামী হাসান, শাশুড়ি রোকসানা প্রায় সময় নববধূকে শারীরিক-মানসিক নির্যাতন করতো। তারই ধারাবাহিকতায় সীমাকে নির্যাতন করে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ চাচা নুরুল কবিরের। ঘাতক মোহাম্মদ হাসান পলাতক রয়েছে। সে সপরিবার থাকত কক্সবাজার শহরের বড় বাজার এলাকায়।
নুরুল কবির জানান, হাসানের পরিবার সীমাকে মেরে হাসপাতালে নিয়ে মৃত্যু নিশ্চিত করেন। বিকালের দিকে শাশুড়ি রোকসানা আক্তার সীমার অভিভাবকদের ফোনে জানান, মেয়ের মাথা ব্যথা করে মাটিতে লুটে পড়ে এবং পরে হাসপাতালে নিয়ে গেলে মারা যায়।
পরিবারের লোকজন ও আত্মীয় স্বজনরা ঘটনাস্থল শ্বশুর বাড়ি এসে দেখতে পান যে, মেয়ে সীমার শরীরে বিভিন্ন আঘাতের চিহ্ন রয়েছে। সকালে মৃত্যু হলেও বিকালের দিকে অবগত করা, তাড়াহুড়ো করে দাফন কাফনের প্রস্তুতি নেয়ায় তাদের সন্দেহ হয়। পরে রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে ঈদগাঁও থানাকে অবহিত করলে অফিসার ইনচার্জ মো. আবদুল হালিমের নির্দেশে থানার এসআই রেজাউল করিম ঘটনাস্থল পরিদর্শন করে মৃতদেহ উদ্ধার করে সুরতহাল রিপোর্ট তৈরি করেন।
এ বিষয়ে ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ মো. আবদুল হালিম জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠানো হবে। রিপোর্ট আসলে হত্যা নাকি আত্মহত্যা জানা যাবে।