ভারতের বিরুদ্ধে দল ঘোষণা অস্ট্রেলিয়ার

0
156

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি। তিনটি ভিন্ন ফর্ম্যাটের জন্য দল ঘোষণা করে ফেলেছে বিসিসিআই। তাই দেরি না করে ভারতের বিরুদ্ধে আসন্ন হোম সিরিজের জন্য ওয়ানডে এবং টি২০ স্কোয়াড ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্কোয়াডে চমক বলতে ২১ বছর বয়সি অলরাউন্ডার ক্যামেরন গ্রিনের স্কোয়াডে অন্তর্ভুক্তি এবং তিন বছরেরও বেশি সময় বাদে অভিজ্ঞ অল-রাউন্ডার মোসেস হেনরিকসের কামব্যাক।
২০১৭ অক্টোবরে ভারতের বিরুদ্ধেই শেষ আন্তর্জাতিক টি২০ খেলেছিলেন ৩৩ বছরের অভিজ্ঞ অলরাউন্ডার। আপাতত ওয়ান-ডে এবং টি২০ সিরিজের জন্যই স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আইপিএলে চোট পাওয়া অল-রাউন্ডার মিচেল মার্শের পরিবর্তে হেনরিকস দলে সুযোগ করে নিয়েছেন। এছাড়া ন্যাথান লায়ন, জোশ ফিলিপে, রিলে মেরেডিথ এবং অ্যান্ড্রু টাইকে দলের বাইরে রেখে সংক্ষিপ্ত ফর্ম্যাটের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। উল্লেখ্য, সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরে এরা প্রত্যেকেই সংক্ষিপ্ত ফর্ম্যাটের স্কোয়াডে ছিলেন।
স্কোয়াড ঘোষণার পর জাতীয় নির্বাচক ট্রেভর হন্স জানিয়েছেন, ‘এই স্কোয়াড সম্প্রতি যুক্তরাজ্যের মাটিতে অসাধারণ পারফর্ম করেছে। ওয়ানডে সিরিজে তারা বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে পাশাপাশি টি২০-তেও র‌্যাংকিংয়ে পয়লা নম্বর স্থানটি ধরে রাখতে পেরেছে।’ উল্লেখ্য, চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের স্কোয়াডে থাকা ২১ বছরের গ্রিন এখনও অবধি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ৯টি ওয়ান-ডে ম্যাচ খেলেছেন। পাশাপাশি পার্থ স্কর্চার্সের হয়ে ১৩টি টি২০ খেলা গ্রিন ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সেই (শেফিল্ড শিল্ড) নির্বাচকদের নজর কেড়েছেন। জাতীয় নির্বাচকের কথায়, ‘ভবিষ্যতে তারকা হওয়ার সবরকম রসদ ওর মধ্যে রয়েছে। তাই অভিজ্ঞতা কুড়িয়ে নেওয়ার কারণেই গ্রিনকে সুযোগ দেওয়া হয়েছে।’
অন্যদিকে চলতি বছরের শুরুতে সিডনি সিক্সার্সের বিগ ব্যাশ খেতাব জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া হেনরিকসের অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ। তাই দুরন্ত ফর্মে থাকা এই অল-রাউন্ডারকে ছাড়া মার্শের বদলি হিসেবে অন্য কারও কথা ভাবেননি নির্বাচকেরা। উল্লেখ্য, আগামী ২৭ নভেম্বর থেকে ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটের সিরিজে অভিযান শুরু করবে অস্ট্রেলিয়া। ২৭ এবং ১৯ নভেম্বর প্রথম দু’টি ওয়ান-ডে অনুষ্ঠিত হবে সিডনিতে। ২ ডিসেম্বর তৃতীয় ম্যাচটি হবে ক্যানবেরায়। এরপর ৪-৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি২০ সিরিজ।
একনজরে ওয়ান-ডে এবং টি২০-র জন্য ঘোষিত অস্ট্রেলিয়ান স্কোয়াড :
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শেন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), ক্যামেরন গ্রিন, জোশ হ্যাজেলউড, মোসেস হেনরিকস, মার্নাস ল্যাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, ড্যানিয়েল স্যামস, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা। খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।