ব্রিটিশ ‘ভোগ’ ম্যাগাজিনের কভারে চমক

সুপ্রভাত ডেস্ক  >

লাল-সাদা-নীল তিন রঙের পোশাকে সেজে ভোগ-এর প্রচ্ছদ কন্যা হলেন মালালা। একদম নিখাদ পাকিস্তানি নারীর সাজেই পাওয়া গেল মামালাকে,পরনে সালোয়ার কামিজ, মাথা ওড়না দিয়ে ঢাকা- কোনওকিছুতেই নিজের শিকড়ের টান ভোলেননি অক্সফোর্ডের এই ছাত্রী।

২৩ বছরের সমাজকর্মী, বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার প্রাপক মালালা ইউসুফজাই এবার ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হলেন। পাকিস্তানে নারী শিক্ষা আন্দোলনের অন্যতম প্রবক্তা মালালা, গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে চর্চিত এই গ্র্যাজুয়েটকে এবার দেখা গেল ভোগ (Vogue) ম্যাগাজিনের জুলাই ইস্যুর কাভারগার্ল হিসাবে।

ম্যাগাজিনের সম্পাদক এডওয়ার্ড মালালার এই শ্যুটের ঝলক প্রকাশ্যে এনে জানান, “আমি যাঁদের মন থেকে অনুসরণ করে চলি, সেই তালিকায় একদম উপরে রয়েছেন মালালা ইউসুফজাই।”

ভোগ ম্যাগাজিনের এই বিশেষ এডিশনে দেওয়া সাক্ষাৎকারে মালালাও অনেক কথা বলেছেন। বলেছেন, অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় প্রতিটি মুহূর্তকে তিনি চুটিয়ে উপভোগ করেছেন। কখনও তিনি ম্যাকডোনাল্ডে ঢুঁ মেরেছেন, কিংবা খেলেছেন পোকার। কলেজ জীবনে বেশ কিছুটা সময় নিজের মতো কাটিয়েছেন জানান মালালা। একথাও বলেন, বার্কিংহাম স্কুলে পড়াশোনার সময় খ্যাতি তাঁর বড় বিড়ম্বনা ছিল। তিনি বলেছেন, লোকজন আমাকে দেখলেই জানতে চাইতেন এমা ওয়াটসন, অ্যাঞ্জেলিনা জোলি অথবা বারাক ওবামার সঙ্গে সাক্ষাতের মুহূর্তগুলো কেমন ছিল।

মালালা যোগ করেন, “আমি ভেবে পাই না কী বলব, বিশ্রী এক ব্যাপার কারণ স্কুলের বাইরে আমাকে অনেকে ছাত্রী বা বন্ধু হিসেবে দেখে থাকে। আমি সবাইকে একটা কথাই বলতে চাই, প্রত্যেকের সংস্কৃতির মধ্যে থেকেও নিজস্ব কণ্ঠস্বর প্রকাশ করতে পারলে তবেই বৈষম্যহীন পরিবেশ তৈরি করা সম্ভব।”

অক্সফোর্ড থেকে দর্শন, অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান নিয়ে ডিগ্রি অর্জন করেছেন মালালা।