বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই থেকে তিনদিন

সন্দ্বীপে সর্বোচ্চ বৃষ্টি ২৬১ মিলিমিটার

নিজস্ব প্রতিবেদক »

মৌসুমী বায়ুর প্রভাবে চলমান বর্ষণ অব্যাহত থাকতে পারে আগামী মঙ্গলবার পর্যন্ত। তবে দিনভর থেমে থেমে বর্ষণ হলেও ভারী বর্ষণের হওয়ার সম্ভাবনা কম। আর সমুদ্র উপকূলীয় এলাকায় এই বৃষ্টির মাত্রা কিছুটা হলেও বেশি থাকবে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড হয়েছে সন্দ্বীপে ২৬১ মিলিমিটার। যদিও চট্টগ্রামে রেকর্ড হয়েছে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত।
আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা কার্যালয়ের আবহাওয়াবিদ বিশ্বজিৎ চৌধুরী বলেন, ‘এখন বর্ষা মৌসুম। বৃষ্টি হবে এটাই স্বাভাবিক। এসময় মৌসুমী সক্রিয় থাকায় টানা কিছুদিন বৃষ্টি থাকবে। তবে পূর্বাভাস দেখে ধারণা করা যাচ্ছে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি থাকতে পারে।’
এদিকে জুনের প্রথম সপ্তাহে মৌসুমী বায়ু প্রবেশ করে দেশে। আর সেকারণে বছরের এই সময়ে বৃষ্টি হয়ে থাকে। ভারত মহাসাগর ও বঙ্গোপসাগর দিয়ে মৌসুমী বায়ু দেশে প্রবেশের সময় প্রচুর জলীয় বাষ্প নিয়ে আসে এবং সেই জলীয় বাষ্প ঘনীভূত হয়ে উষ্ণ বায়ুর সংস্পর্শে এসে বৃষ্টিপাত ঘটায় বলে আবহাওয়াবিদরা জানায়।
আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া তথ্যমতে, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। অপরদিকে একইসময়ে সন্দ্বীপে ২৬১, সীতাকুণ্ডে ১৪৫, রাঙামাটিতে ৪৫, কক্সবাজারে ২৩, কুতুবদিয়ায় ৫২ ও টেকনাফে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। চট্টগ্রাম অঞ্চল ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হয়েছে। ছুটির দিনে দিনভর বৃষ্টি হওয়ায় মানুষ স্বাভাবিকভাবেই রাস্তাঘাটে কম বের হয়েছে। এতে রাস্তাঘাট প্রায় ফাঁকা ছিল।