জীবনমান বদলে দিচ্ছে প্রধানমন্ত্রীর দশ উদ্যোগ

তথ্য অধিদফতরের মিট দ্য প্রেস

নিজস্ব প্রতিবেদক »

তৃণমূলে মানুষের জীবনমান বদলে দিচ্ছে প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগের প্রকল্প। এসব প্রকল্পের প্রভাবে বাড়ছে উপকারভোগীর সংখ্যা। এতে স্বাস্থ্যক্ষেত্রে যেমন উন্নতি ঘটছে তেমনিভাবে মানুষের আর্থিক ও সামাজিক ক্ষেত্রেও পরিবর্তন আসছে। গৃহহীন মানুষ পাচ্ছে বাসস্থানের সুযোগ, বিদ্যুৎহীন মানুষ পাচ্ছে বিদ্যুৎ, নিশ্চিত হচ্ছে স্বাস্থ্যসেবা।
প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগ তথ্য অধিদফতর কর্তৃক আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এসব তথ্য উপস্থাপন করা হয়।
চট্টগ্রাম পিআইডির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিদফতর ঢাকার সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার ইয়াকুব আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব ও দশ উদ্যোগ বিষয়ে মূল বক্তব্য তুলে ধরেন চট্টগ্রাম পিআইডির উপপ্রধান তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর।
প্রধান অতিথির বক্তব্যে ইয়াকুব আলী বলেন, দশ উদ্যোগ তৃণমূলে ভাগ্য ফেরানোর উদ্যোগ। আমাদের সৌভাগ্য যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো দূরদর্শী নেতা পেয়েছি। দশ উদ্যোগ পেয়েছি। পিআইডি এ বিষয়ে আরো উদ্যোগ নেবে। তিনি এসব বিষয় প্রচারণার জন্য গণমাধ্যম কর্মীদের সহযোগিতা কামনা করেন।
প্রধানমন্ত্রীর দশ উদ্যোগগুলো হলো-নারীর ক্ষমতায়ন, ডিজিটাল বাংলাদেশ, ঘরে ঘরে বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, একটি বাড়ি একটি খামার প্রকল্প, পরিবেশ সুরক্ষা, শিক্ষা সহায়তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও সামাজিক স্বাস্থ্য, বিনিয়োগ বিকাশ ও আশ্রয়ণ প্রকল্প। এসব উদ্যোগের মাধ্যমে তৃণমূল পর্যায়ে মানুষদের সেবা পৌঁছে দেয়া হচ্ছে। এ পর্যন্ত দেশে ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে জাতীয় তথ্য বাতায়নে সরকারের ৫৮টি মন্ত্রণালয়, ২২৭টি অধিদপ্তর, ৬৪টি জেলা ও ৪৮৭টি উপজেলার ১৮ হাজার ১৩০টি সরকারি দপ্তরকে একই নেটওয়ার্কে আনা হয়েছে বলে অনুষ্ঠানে উপস্থাপন করা হয়। এছাড়া আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এপর্যন্ত ৫ লাখ ৭ হাজার ২৪৪টি পরিবারকে গৃহ প্রদান করা হয়েছে। পরিবেশ সুরক্ষার আওতায় জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে তিন হাজার কোটি টাকায় ৪২৪টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
এদিকে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম পিআইডির সিনিয়র তথ্য অফিসার মারুফা রহমান ঈমা, জেলা তথ্য অফিস সিলেটের পরিচালক মো. আজিজুল হক নিউটন, তথ্য অধিদফতর ঢাকার সিনিয়র তথ্য অফিসার মো. আসাদুজ্জামান, লায়লা আরজুমান্দ বেগম, আশরোফা ইমদাদ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাসসহ বিভিন্ন গণমাধ্যম কর্মী। বক্তাগণ দশ উদ্যোগকে তৃণমূলে আরো ছড়িয়ে দেওয়ার পাশাপাশি এর সুফল সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার পরামর্শ দেন। তারা বলেন, পিআইডিসহ সরকারি গণমাধ্যমগুলো এ বিষয়ে আরো সক্রিয় হতে পারে।