বান্দরবানে রাজগুরু বৌদ্ধ বিহারের নবনিযুক্ত বিহার অধ্যক্ষের পরলোকগমন

0
237

সংবাদদাতা, বান্দরবান

বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী ধর্মীয় প্রতিষ্ঠান খিয়ং ওয়া কিয়ং রাজগুরম্ন বৌদ্ধ বিহারের নবনিযুক্ত ৯ম বিহারাধ্যক্ষ উ ঞানাপিয়া (জ্ঞানপ্রিয়) মহাথের পরলোক গমন করেছেন। শনিবার সকাল ৭টায় চট্টগ্রামের ন্যাশনাল হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

জানা গেছে গত ৫ জুলাই বিহারের অধ্যক্ষ উ ঞানাপিয়া (জ্ঞানপ্রিয়) মহাথের হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। তিনি বেশ কিছুদিন ধরে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছিলেন। শুক্রবার রাতে তার অবস্থার অবনতি হলে শনিবার সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহার কমিটির সদস্য সচিব কে এস মং মারমা বলেন, গত ৫ জুলাই গুরম্ন ভানেত্ম স্ট্রোক করলে ওনাকে চট্টগ্রাম ন্যাশনাল হাসপাতালে নিয়ে যাওয়া হয় শনিবার সকালে তিনি পরলোক গমন করেন। তিনি বেশ কিছুদিন ধরে রোগে ভুগছিলেন। শনিবার দুপুরে রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ ঞানাপিয়া (জ্ঞানপ্রিয়) মহাথের এর মরদেহ চট্টগ্রাম থেকে বান্দরবান আনা হয়েছে। এদিকে গুরম্ন ভানেত্মর শেষ কৃত্যানুষ্ঠান কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। তবে বৌদ্ধ ধর্মালম্বীদের বর্ষা বাস শেষে তাঁর শেষ কৃত্যানুষ্ঠান হতে পারে বলে বিহার সূত্রে জানা গেছে। বর্তমানে ভানেত্মর মরদেহ সকলের শ্রদ্ধা জানানোর জন্য কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে রাখা হয়েছে।

উল্লেখ্য রাজগুরু বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উ চ হ্লা ভান্তে মারা যাওয়ার পর গত ২৮ মে ৯ম বিহারাধ্যক্ষ হিসেবে উ ঞানাপিয়া (জ্ঞানপ্রিয়) মহাথের দায়িত্ব গ্রহণ করেন আর দেড় মাস দায়িত্ব পালন করার পর অসুস’ হয়ে পরলোক গমন করেন।