দ্বিতীয়বার টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উইলিয়ামসন

0
107

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
চলতি মাসের শুরুতে পিতৃত্বকালীন ছুটিতে যাওয়ার আগে উইন্ডিজের বিরুদ্ধে ঝকঝকে দ্বিশতরান। ফিরে এসে পাকিস্তানের বিরুদ্ধে মাউন্ট মাউনগানুইয়ে ফের শতরান। স্বপ্নের ফর্মে থাকা কিউয়ি অধিনায়কের ব্যাটিং পারফরম্যান্স প্রতিফলিত হল র‌্যাংকিং’য়ে। স্টিভ স্মিথ, বিরাট কোহলিকে পিছনে ফেলে কেরিয়ারে দ্বিতীয়বার টেস্ট র‌্যাংকিং’য়ে মগডালে পৌঁছলেন উইলিয়ামসন। বৃহস্পতিবার আইসিসি প্রকাশিত নয়া র‌্যাংকিং অনুযায়ী মসনদে বসেই বছর শেষ করতে চলেছেন কিউয়ি দলনায়ক।
২০১৫ শেষদিকে শেষবার টেস্ট র‌্যাংকিং’য়ে শীর্ষস্থানে ছিলেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ৮৯০ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থাকা বিরাট কোহলিকে এক্ষেত্রে বেশ খানিকটা পিছনে ফেলে দিয়েছেন উইলিয়ামসন। অন্যদিকে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে চলতি টেস্ট সিরিজের প্রথম চার ইনিংসে মাত্র ১০ রান সংগ্রহ করা স্টিভ স্মিথ ৮৭৭ পয়েন্ট নিয়ে রয়েছেন তিন নম্বরে। তবে বক্সিং-ডে টেস্টে টিম ইন্ডিয়ার স্মরণীয় জয়ে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ধ্রুপদী শতরান রাহানেকে অনেকটাই তুলে এনেছে র‌্যাংকিং’য়ে।
এমসিজি’তে শতরান হাঁকিয়ে এগারো থেকে একলাফে পাঁচে উঠে এসেছেন টিম ইন্ডিয়া স্ট্যান্ড-ইন অধিনায়ক। অল্পের জন্য দ্বিতীয়বার কেরিয়ারের সেরা র‌্যাংকিং’য়ে (পঞ্চম) পৌঁছতে পারলেন না জিঙ্কস। সেঞ্চুরিয়নে বক্সিং-ডে টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৯৯ রানের ইনিংস খেলে র‌্যাংকিং’য়ে ১৪ ধাপ এগিয়ে ২১ নম্বরে উঠে এসেছেন ফ্যাফ ডু’প্লেসি। এছাড়া ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে রবীন্দ্র জাদেজা ব্যাটসম্যানদের র‌্যাংকিং’য়ে কেরিয়ার বেস্ট ৩৬তম স্থানে উঠে এসেছেন মেলবোর্নে মূল্যবান ৫৭ রানের ইনিংস খেলে।
বোলারদের ক্রমতালিকায় প্যাট কামিন্স শীর্ষস্থান ধরে রাখলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টে অশ্বিনের পারফরম্যান্স প্রতিফলিত হয়েছে ক্রমতালিকায়। দু’ধাপ উপরে উঠে বছর শেষে সপ্তমস্থানে এই ফিঙ্গার স্পিনার। এমসিজি’তে দুরন্ত পারফরম্যান্সের জেরে এক ধাপ উঠে এসেছেন জসপ্রীত বুমরাহ। আপাতত ন’য়ে তিনি। ব্যাটে পাশাপাশি মেলবোর্নে তিন উইকেট নিয়ে বোলারদের র‌্যাংকিং’য়ে চার ধাপ এগিয়ে ১৪তম স্থানে জাড্ডু। অল-রাউন্ডারদের র‌্যাংকিং’য়ে তার অবস্থান (তৃতীয়) পরিবর্তন না হলেও শীর্ষে থাকা জেসন হোল্ডারের সঙ্গে তার পয়েন্টের ব্যবধান কমে হয়েছে সাত।
এদিকে অস্ট্রেলিয়াকে টপকে আইসিসি টেস্ট র‌্যাংকিং’য়ে প্রথমবার শীর্ষে পৌঁছনোর হাতছানি ব্ল্যাক-ক্যাপসদের সামনে। বে ওভালে পাকিস্তানকে ১০১ রানে হারানোর পর হ্যাগলে ওভালে ম্যাচ ড্র করলেই ইতিহাস গড়বে উইলিয়ামসন অ্যান্ড কোম্পানি।