ডব্লিউএইচওর পোলিও মনিটরিং বোর্ডে ড. সেঁজুতি

0
231

সুপ্রভাত ডেস্ক :

চাইলড হেলথ ফাউন্ডেশনের ড. সেঁজুতি সাহাকে পোলিও ট্রানজিশন ইন্ডিপেন্ডেন্ট মনিটরিং বোর্ডে (টিআইএমবি) নিয়োগ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৈশ্বিক পোলিও নির্মূল কর্মসূচির (জিপিইআই) এই বোর্ড মূলত পোলিও প্রতিরোধ বিষয়ক পরিকল্পনা প্রক্রিয়ার নির্দেশনা ও পর্যক্ষেণ করে। সেঁজুতি সাহাই প্রথম কোনো বাংলাদেশী হিসেবে এই বোর্ডে স্থান পেলেন।

পোলিও প্রতিরোধ প্রক্রিয়ায় অগ্রগতি সম্পর্কে ড. সেঁজুতি সাহা অন্য বোর্ড সদস্যদের মতোই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক পর্যায়ে পরামর্শ দেবেন।

একটা দেশ কীভাবে টেকসই রোগ প্রতিরোধ ব্যবস্থা নিশ্চিতে স্বাস্থ্য অবকাঠামো তৈরি করবে, সংক্রামক ব্যাধি সম্পর্কে বিস্তৃত নজরদারি ইত্যাদি বিষয়ে পরামর্শ দেন এই বোর্ডের সদস্যরা।

এই বোর্ডের বর্তমান চেয়ারম্যান স্যার লিয়াম ডোনাল্ডসন। তিনি যুক্তরাচ্যের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা। পাশাপাশি যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের জনস্বাস্থ্য বিষয়ের অধ্যাপক।

এবছর মোট তিন জন বোর্ড সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে। বাকি দুজন হলেন যুক্তরাষ্ট্রের অধ্যাপক শীলা লিথারম্যান এবং নাইজেরিয়ার ড. লোলা ডেয়ার।

সম্প্রতি ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ও অণুজীববিজ্ঞানী অধ্যাপক সমীর সাহা এবং তার মেয়ে ড. সেঁজুতি সাহার ভূয়সী প্রশংসা করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

গেটস বলেন, তারা সংক্রামক রোগের ভ্যাকসিনের পাশাপাশি তথ্যউপাত্ত ও রোগ নির্ণয়ের অত্যাধুনিক ব্যবস্থাপনা প্রয়োগ করছেন। ভ্যাকসিন নিয়ে তাদের গবেষণার সুফল পাচ্ছে বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশও।

এছাড়া নভেল করোনাভাইরাসের জিনোম সিক্যুয়েন্সও তৈরি করেন বাবা-মেয়ে।