জার্সিতে ১৯৯৯ বিশ্বকাপের স্মৃতি ফিরিয়ে আনলো নিউজিল্যান্ড

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সঙ্গে সঙ্গে নতুন জার্সিও উন্মোচন করেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। যে জার্সি দেখে নস্টালজিয়ায় ভুগতে পারেন নাইন্টিজ বা তার আগে জন্ম নেওয়া ক্রিকেটপ্রেমীরা। কিউইদের নতুন জার্সিতে যেন ১৯৯৯ বিশ্বকাপের ছোঁয়া! নিউজিল্যান্ড ক্রিকেটের অফিসিয়াল পেজ ‘ব্ল্যাকক্যাপস’-এই বলা হচ্ছে, এই জার্সি ১৯৯৯ সাল (বিশ্বকাপ) থেকে অনুপ্রাণিত। বলা হচ্ছে, ২৫ বছর পর…নতুন অধ্যায়। যে নতুন কিটটি নিউজিল্যান্ড ক্রিকেট সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে, তাতে ঐতিহ্যবাহী ধূসর রঙের সঙ্গে ঐতিহ্যবাহী কালো রঙের মিশ্রণ রয়েছে, যা নব্বইয়ের দশকের শুরুর জার্সির কথা মনে করিয়ে দেয়। নকশাটি প্রথাগত ফার্ন গ্রাফিক থেকে দূরে সরে এসেছে। তার পরিবর্তে সাউদার্ন ক্রসকে দেশের ঐতিহ্য হিসেবে তুলে ধরা হয়েছে। নতুন এই ডিজাইন মুগ্ধ করেছে ভক্তদের। এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন জার্সি উন্মোচন করেছে দক্ষিণ আফ্রিকাও। প্রোটিয়াদের নতুন কিটে রয়েছে কাঁধে জাতীয় পতাকার উপাদানসহ একটি প্রাণবন্ত হলুদ রঙ। জার্সির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, দক্ষিণ আফ্রিকার জাতীয় ফুল কিং প্রোটিয়া অন্তর্ভুক্ত করা, যা আকর্ষণীয় ডিজাইনে একটি অনন্য রূপ যোগ করেছে।
গতকাল রোববার (২৯ এপ্রিল) উইলিয়ামসনকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট। দলে অভিজ্ঞদের ওপরই আস্থা রাখছে কিউই নির্বাচকরা। ১৫ জনের দলের শুধু পেসার ম্যাট হেনরি আর অলরাউন্ডার রাচিন রবীন্দ্ররই এখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা নেই।
টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম খেলতে যাওয়া হেনরি ও রবীন্দ্রকে নিয়েও নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘দলে আসার জন্য বিবেচিত হতে ম্যাচ টি–টোয়েন্টিতে তার স্কিল নিয়ে কঠোর পরিশ্রুম করেছে। আর গত ১২ মাসে রাচিন যা কিছু করছে, সবকিছু ঠিকঠাকই ছিল।’
ঘোষিত দলের ১৩ জনই ২০২২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ছিলেন। ১৫ জনের দলের সঙ্গে রিজার্ভ হিসেবে যাবেন পেস বোলার বেন সিয়ার্স। কেউ চোটে পড়লে সেটা কাভার দেওয়ার জন্যই তাকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে উড়িয়ে নেওয়া হচ্ছে।
নিউজিল্যান্ড দল: কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি। রিজার্ভ: বেন সিয়ার্স। খবর রাইজিংবিডি.কম ও জাগোনিউজ’র