‘গুলাবো সিতাবো’ চুরির অভিযোগ ভিত্তিহীন

0
259

সুপ্রভাত ডেস্ক :
গল্প গিয়েছে চুরি। ঠিক এমনটাই অভিযোগ উঠেছিল সুজিত সরকার এবং চিত্রনাট্যকার জুহি চতুর্বেদীর বিরুদ্ধে। বিতর্কের কেন্দ্রে গুলাবো সিতাবো ছবি। লেখক রাজীব অগরওয়ালের ছেলে আকিরা অগরওয়াল অভিযোগ করেছেন, তার বাবার লেখা কাহিনি চুরি করে জুহি ‘গুলাবো সিতাবো’-র স্ক্রিপ্ট লিখেছেন। প্রসঙ্গত, রাজীব এখন আর জীবিত নেই। যা নিয়ে মূল বিতর্ক এবং আকিরার অভিযোগ অনুযায়ী, চিত্রনাট্য লেখার একটি প্রতিযোগিতা হয়েছিল কিছু বছর আগে। সেই প্রতিযোগিতার আয়োজক ‘সিনেস্তান ইন্ডিয়া’ এবং প্রোমোট করা হয় দ্য স্ক্রিন রাইটার্স অ্যাসোসিয়েশনের তরফে। সিনেস্তান ইন্ডিয়া’র সেই ‘স্টোরিটেলার স্ক্রিপ্ট কন্টেস্ট’ প্রতিযোগিতায় বিচারকের ভূমিকায় ছিলেন জুহি চতুর্বেদীই। জুহি ছাড়াও সেখানে বিচারকের আসলে ছিলেন বিখ্যাত চিত্রনাট্যকার অঞ্জুম রাজাবলী, আমির খান এবং রাজকুমার হিরানি। তার অভিযোগ এখান থেকেই চুরি যায় তার বাবার স্ক্রিপ্ট।
জুহির দাবি , ‘২৪ অক্টোবর, ২০১৮ সালে যখন সমস্ত প্রতিযোগীদের লেখা স্ক্রিপ্ট থেকে মোট আটটি বাছাই করে নেওয়া হল, সেখানে নাম ছিল না আকিরার। ‘গুলাবো সিতাবো’-র জন্য অমিতাভ বচ্চনের চরিত্রটির কথা ভেবেই তাকে ফোন করেছিলেন জুহি। তখন ২০১৭ সালে। স্ক্রিপ্ট চরিত্র পছন্দ হয়েছিল অমিতাভের। আর তারপরই জুহিকে তিনি এই চিত্রনাট্য নিয়ে কাজ করতে বলেছিলেন। স্টোরি ডেভেলপ করে ২০১৮ সালের মে মাসেই স্ক্রিপ্টের রেজিস্ট্রেশন করিয়ে ফেলেছিলেন জুহি। আর ওই প্রতিযোগিতা হয়েছিল সেই বছরের অক্টোবরে।’ তাই আকিরার এই অভিযোগ এখানেই ভিত্তিহীন বলে জানাচ্ছেন জুহি।
প্রসঙ্গত , এই সপ্তাহেই অনলাইন প্রিমিয়ার হচ্ছে অমিতাভ বচ্চন, আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’-র। এর মধ্যে একাধিক বিতর্কে জড়িয়েছে ছবিটি। প্রথমে ডিস্ট্রিবিউটরেরা টাকা ফেরতের দাবি জানান। তার পরে আয়ুষ্মান ছবির প্রচারে থাকবেন না এমন খবর শোনা যায়। এখন আবার এই কাহিনি চুরির অভিযোগ। এর আগে সুজিতের ‘অক্টোবর’ ছবিটির সময়ে এক মরাঠি পরিচালক হেমল ত্রিবেদী অভিযোগ করেন, তার ‘আরতি- দি আননোন লাভ স্টোরি’র (২০১৭) সঙ্গে ‘অক্টোবর’-এর কাহিনির অনেক মিল রয়েছে। সে বারেও বিষয়টি অস্বীকার করেন পরিচালক। তবে বারবার এ ধরনের অভিযোগ ওঠায় কোথাও সুজিত এবং জুহির ভাবমূর্তির ক্ষতি হচ্ছে বলেই মনে করছে মুম্বই ইন্ডাস্ট্রির অনেকেই।
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।