এক জেলিফিশের বিষেই মৃত্যু হতে পারে ৬০ জনের

0
242
Box jellyfish, Chironex fleckeri, deadly, North Queensland, Australia (Photo by: Auscape/Universal Images Group via Getty Images)

সুপ্রভাত ডেস্ক :
সুন্দররাই হয়তো বেশি ভয়ংকর হয়! বক্স জেলিফিশ হল এমন একটি প্রাণী, যে সম্ভবত জেলিফিশের সব প্রজাতির মধ্যে সবচেয়ে সুন্দর দেখতে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, পৃথিবীর সবচেয়ে বিষাক্ত ও হিং¯্র প্রাণীর মধ্যে অস্ট্রেলিয়ার বক্স জেলিফিশ অন্যতম।
অসাধারণ এই প্রাণীর রূপ যেন অনেকটা স্বচ্ছ পর্দার মতো। দেখতেও বেশ সুন্দর। সামুদ্রিক এ প্রাণীটি প্রায় ১৫ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। তবে এই প্রাণীই এখন পৃথিবীর সবচেয়ে বিষাক্ত প্রাণী হিসেবে পরিচিত। একটি জেলিফিশে এতাই বিষ থাকে যে, তাতে ৬০ জন মানুষের মৃত্যু হতে পারে। বক্স জেলিফিশের বিষ আক্রান্তের হৃৎপি-, স্নায়ুতন্ত্র ও ত্বকের কোষকে আক্রমণ করে।
আপনি কি ভাবছেন পানিতে সাঁতার কাটতে কাটতে একে ধরে একটু আদর করবেন? যদি এটা ভাবেন তাহলে সেটা ভুলে যান। সাধারণ একটা জেলিফিশের টেন্টাকল বা কর্ষিকার কাঁটার খোঁচা ত্বকে লাগলে চুলকানির মতো ত্বকের সমস্যা সৃষ্টি হতে পারে। কিন্তু বক্স জেলিফিশের একটি খোঁচা খেলে আপনার মৃত্যু হবে মাত্র তিন মিনিটে। জানা গেছে, ফিলিপাইনে প্রতি বছর ২০ থেকে ৪০ জন মারা যান এই বক্স জেলিফিশের কারণে। খবর : ডেইলিবাংলাদেশ’র।