আরেকটি রেকর্ডের সামনে রোনালদো

0
243

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। প্রায়ই বিভিন্ন মাইলফলক স্পর্শ করেন তিনি, ছাড়িয়ে যান নিজেকেও। এবার তার সামনে এসেছে আরেকটি অনন্য রেকর্ড করার সুযোগ। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ইউরোপের শীর্ষ তিন লিগে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগ সিআর সেভেনের সামনে।
ক্যারিয়ারের শুরুর দিকে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেছেন রোনালদো। সেখানেই ম্যানচেস্টার ইনাইটেডের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন পর্তুগীজ তারকা। এরপর স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়েও আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি। এবার তার সুযোগ এসেছে ইতালিয়ান সিরি আ’তেও সর্বোচ্চ গোলদাতা হওয়ার।
চলতি আসরে ২৬টি গোল করেছেন রোনালদো। তার চেয়ে তিন গোল বেশি করে তালিকার শীর্ষে আছেন লাৎসিওর চিরো ইম্মোবিলে। তিনটি ভিন্ন লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ড আছে কেবলমাত্র রুড ফন নিস্টলরয় ও লুইস সুয়ারেজের। কিন্তু ইউরোপের শীর্ষ পাঁচ লিগের তিনটিতে কেউ এই কীর্তি গড়তে পারেননি।
নেদারল্যান্ডসের সাবেক স্ট্রাইকার নিস্টলরয় নিজ দেশের ক্লাব পিএসভির হয়ে ডাচ লিগে ১৯৯৮-৯৯ ও ১৯৯৯-২০০০ মৌসুমে সর্বোচ্চ গোল করেছিলেন। এরপর প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০০২-০৩ মৌসুমে এবং লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৬-০৭ মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হন তিনি।
সুয়ারেজ প্রথমবার এক মৌসুমে সর্বোচ্চ গোলের কীর্তি গড়েন ২০০৯-১০ মৌসুমে। সেবার ডাচ লিগে আয়াক্সের হয়ে এই কীর্তি গড়েন তিনি। তারপর উরুগুয়ের এই স্ট্রাইকার প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে ২০১৩-১৪ মৌসুমে এবং লা লিগায় ২০১৫-১৬ মৌসুমে বার্সেলোনার হয়ে মৌসুমের সর্বোচ্চ গোল করেন।
সিরি আ’য় ইম্মোবিলে ও রোনালদোর দলের এখনো সাতটি করে ম্যাচ বাকি। ইম্মোবিলকে এর মাঝে ছাড়িয়ে যেতে পারলেই অনন্য এই রেকর্ডের মালিক হবেন সিআর সেভেন।
খবর : ডেইলিবাংলাদেশ’র।