আওয়াজের ভার্চুয়াল অ্যাডভোকেসি সভা

0
157
আওয়াজের ভার্চুয়াল অ্যাডভোকেসি সভায় অংশগ্রহণকারীরা

লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও কর্মসূচির আওতায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে গত ২৪ জুলাই সন্ধ্যা ৭টায় অনলাইন অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
যৌথভাবে এ সভার আয়োজন করে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ ও ‘আওয়াজ ফাউন্ডেশন’।
আলোচনার বিষয় ছিল ”করোনাকালে তৈরি পোশাকখাত : নারী শ্রমিকদের জীবন জীবিকা ও নিরাপত্তার অধিকার’ । ্এতে বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, মানবাধিকার সংস্থা, ফ্যাক্টরি ম্যানেজমেন্ট ট্রেড ইউনিয়ন ও নারীশ্রমিক অধিকার বিষয়ক প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কামালউদ্দিন , ইলমার নির্বাহী পরিচালক জেসমিন সুলতানা পারু, ক্লিফটন গ্রুফের হেড অব জোনাল এডমিন মেজর (অব.) এম এ সিদ্দিক চৌধুরী, কাউন্সিলর আবিদা আজাদ, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম, অ্যাডভোকেট মো. সেলিম। এছাড়া সাংবাদিক, ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দ, এন্টি হেরেজম্যান্ট কমিটির সদস্য, শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সূচনা বক্তব্য রাখেন আওয়াজ ফাউন্ডেশনের ও সাধারণ সম্পাদক নির্বাহী পরিচালক নাজমা আক্তার। ধারণাপত্র পাঠ করেন আওয়াজ ফাউন্ডেশনের প্রজেক্ট কো অর্ডিনেটর ইব্রাহিম খলিল ভূঁইয়া।
এতে বক্তারা বলেন, শ্রমিকদের অকারণে ছাঁটাই করার কোনো সুযোগ নেই। নারীদের দায়িত্ব নিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলার পাশাপাশি লিডারশীপ তৈরি করতে হবে। নারী শ্রমিকদের নিরাপত্তার জন্য সকল প্রতিষ্ঠানে এন্টি হ্যারেজমেন্ট কমিটি চালু করতে হবে। শ্রমিকদের মধ্যে বক্তব্য রাখেন সাবিনা ইয়াসমিন, রাশেদা বেগম, শাহনাজ বেগম। বিজ্ঞপ্তি