আইসিসি’র এপ্রিলের সেরা খেলোয়াড় বাবর

55

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
স্বপ্নের সরণিতে হাঁটছেন বাবর আজম। আইসিসি-র মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন পাকিস্তান অধিনায়ক। পুরুষ বিভাগে এপ্রিল মাসে আইসিসি-র সেরা খেলোয়াড়ের সম্মান পেলেন বাবর। আর মহিলাদের মধ্যে মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাশলে হিলি।
সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত ফর্মে ছিলেন পাক অধিনায়ক। প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ফরম্যাটেই তার ব্যাট ঝলসে উঠেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন বাবর। এর ফলে ১৩ রেটিং পয়েন্ট সংগ্রহ করে আইসিসি ওয়ান ডে র‌্যাংকিংয়ে বিরাট কোহলিকে টপকে এক নম্বরে উঠে আসেন পাকিস্তানি ক্যাপ্টেন। এছাড়াও সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ১০৪ বলে ১০৩ রানের ইনিংস খেলে ২৭৪ রান তাড়া করে দলকে জেতান বাবর।
ওয়ান ডে সিরিজের পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজেও দারুণ ফর্মে ছিলেন বাবর। প্রোটিয়াদের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৫৯ বলে ১২২ রানের ইনিংস খেলে পাকিস্তানকে জেতান তিনি। এপ্রিলে সাতটি টি-টোয়েন্টি ম্যাচে ৪৩.৫৭ গড়ে ৩০৫ রান করেন। এছাড়া তিনটি ওয়ান ডে ম্যাচে ৭৬ গড়ে ২২৮ রান করেন পাক অধিনায়ক। এপ্রিল মাসে আইপিএল অনুষ্ঠিত হওয়ায়, ভারত-সহ বিশ্বের সেরা ক্রিকেটাররা কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। আর সেই সুযোগটাই কাজে লাগালেন বাবর
জিম্বাবোয়ের বিরুদ্ধেও সিরিজ জেতে বাবর অ্যান্ড কোং। সোমবার দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে জিম্বাবোয়ের বিরুদ্ধে ইনিংস ও ১৪৭ রানে ম্যাচ জিতে নেয় পকিস্তান। ফলে ব্রেন্ডন টেলরদের বিরুদ্ধে ২-০ সিরিজ জিতে নিল ‘মেন ইন গ্রিন’। পাকিস্তানের ৫১০ রানের জবাবে মাত্র ১৩২ রানেই গুটিয়ে যায় জিম্বাবোয়ের প্রথম ইনিংস। ৩৭৪ রানে এগিয়ে থেকে টেলরদের ফলো-অন করায় পাকিস্তান। কিন্তু ইনিংসের হার এড়াতে পারেনি জিম্বাবোয়ে। দলকে সামনে থেকে নেতৃত্ব দেন বাবর।
তবে চলতি বছরের শুরু থেকেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি প্রতি মাসে আন্তর্জাতিক ক্রিকেটারদের ভালো পারফরম্যান্সের পুরস্কার হিসাবে এই অ্যাওয়ার্ডের কথা ঘোষণা করে। প্রথম তিন মাসে ভারতীয়দের মাথায় উঠেছে এই শিরোপা। জানুয়ারি মাসে ঐতিহাসিক প্রথম মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন ঋষভ পন্ত। ফেব্রুয়ারিতে মাসের সেরা ক্রিকেটার রবিচন্দ্র অশ্বিন এবং মার্চে মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতীয় দলের ডানহাতি পেসার ভুবনেশ্বর কুমার।